বুধবার, ২০ মার্চ ২০১৯, ০২:২৬ পূর্বাহ্ন

ফেসবুক-ইউটিউবের বিজ্ঞাপনে ১৫% ভ্যাট আদায়ের নির্দেশ

ফেসবুক-ইউটিউবের বিজ্ঞাপনে ১৫% ভ্যাট আদায়ের নির্দেশ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউবসহ গুগলের সব ধরনের বিজ্ঞাপনের আয় থেকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের নির্দেশনার পরিপ্রেক্ষিতে সোমবার এ বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভ্যাট আদায়ে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে বিষয়টি নিয়ে একটি পরিপত্র জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবাগ্রহণকারীর কাছ থেকে মূসক (ভ্যাট) আদায় নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, ‘মূল্য সংযোজন কর আইন-১৯৯১’-এর ধারা ৩-এর উপধারা (৩)-এর দফা (ঘ) অনুযায়ী, বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা (যেমন- রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য।

এদিকে যথাযথভাবে ভ্যাট আদায়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সম্প্রতি এনবিআর বাংলাদেশ ব্যাংকে চিঠি দেয়। চিঠিতে বলা হয়, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট সার্ভিস তথা এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়।

কিন্তু কোনো কোনো ব্যাংক এই খাত থেকে মূসক আদায় করছে না। এ অবস্থায় মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি অথবা যেকোনো মাধ্যমে পেমেন্ট হলেই ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরাসরি ট্রেজারিতে জমা করতে হবে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com