বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৯:১৪ অপরাহ্ন

ফেসবুকে বাড়ছে মৃত ব্যক্তিদের প্রোফাইল, আতঙ্কিত সাইবার বিশেষজ্ঞরা

ফেসবুকে বাড়ছে মৃত ব্যক্তিদের প্রোফাইল, আতঙ্কিত সাইবার বিশেষজ্ঞরা

সময়ের ধারা প্রযুক্তি ডেস্ক : প্রযুুক্তি নির্ভর এই যুগে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। তবে ফেসবুক সম্পর্কে ভুয়া অ্যাকাউন্ট, তথ্য পাচারের অভিযোগ আগেই ছিল, কিন্তু সাইবার বিশেষজ্ঞদের মাথা ব্যাথা বাড়িয়ে দিয়েছে মৃতদের ফেসবুক অ্যাকাউন্ট। গোটা ডিজিটাল প্ল্যাটফর্ম ঘিরেই মৃতদের অ্যাকাউন্টের ভিড়। সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় আট হাজারে। দিন দিন সেটা আরও বাড়ছে। একসময় জীবিতদের থেকেও মৃতদের প্রোফাইলে ভরে যাবে ফেসবুক, বিশেষজ্ঞদের আশঙ্কা এমনটাই।

সাইবার বিশেষজ্ঞদের হিসাব বলছে, ফেসবুকে গ্রাহকের সংখ্যা ছাড়িয়েছে ২০০ কোটি। হোয়াটস অ্যাপে ১৫০ কোটি, ইনস্টাগ্রামে প্রায় ৩৩ কোটি। হোয়াটস অ্যাপ ও ইনস্টাগ্রামের আলাদা প্রাইভেসি পলিসি রয়েছে, যেটা ফেসবুকের ক্ষেত্রে নেই। তাই কোন ফেসবুক গ্রাহকের যদি মৃত্যু হয়, তাহলে তাঁর অ্যাকাউন্ট একই রকমভাবে থেকে যায় ফেসবুকে। হয় তাঁর নিজের কোন আত্মীয় বা বন্ধু দখল করে নেয় সেই অ্যাকাউন্টের অথবা সেটা পুরোপুরি চলে যায় হ্যাকারদের কবলে। সমীক্ষা বলছে, বিশ্বজুড়ে অন্তত পাঁচ কোটি অ্যাকাউন্টের দখল নিয়েছে হ্যাকাররা। তার মধ্যে বেশিরভাগ অ্যাকাউন্টের গ্রাহকই মৃত।

মার্ক জাকারবার্গের সহপাঠী অ্যারন গ্রিনস্প্যান দাবি করেছিলেন, ১০০ কোটি জাল অ্যাকাউন্ট রয়েছে ফেসবুকে। যা ফেসবুকের মোট গ্রাহকের ৫০ শতাংশ। ‘রিয়েলিটি চেক’ নামে ৭০ পাতার একটি রিপোর্টও প্রকাশ করেছিলেন তিনি। তিনি বলেছেন, ‘নকল অ্যাকাউন্ট নিয়ে যে কতটা সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের, তা এতদিন পরিষ্কার করে জানায়নি ফেসবুক। ফেসবুকের যত প্রোফাইল রয়েছে তার ৫০ শতাংশই ভুয়া। এই জাল প্রোফাইলের মাধ্যমে ফেসবুকের অনেক গ্রাহকই প্রতারিত হয়েছেন, নকল খবর ছড়িয়েছে, বিভিন্ন দেশের প্রশাসনও এর ফাঁদে পড়েছে।’

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com