বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ০১:০০ অপরাহ্ন

সম্প্রীতির সেতুবন্ধে রিয়াদে চলছে বৈশাখী মেলার প্রস্তুতি

সম্প্রীতির সেতুবন্ধে রিয়াদে চলছে বৈশাখী মেলার প্রস্তুতি

বাঙালি ও বৈশাখী মেলা একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বাঙালি তার নিজস্ব জাতিসত্তার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য যতগুলো উৎসব পালন করে তার মধ্যে বৈশাখবরণ অন্যতম। বৈশাখ বরণের সঙ্গে যে অনুষ্ঠানটি অঙ্গাঙ্গিভাবে জড়িত, তা হলো আমাদের ঐতিহ্যবাহী বৈশাখী মেলা।

এ মেলা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও হয়, যেখানে রয়েছে বাংলা ভাষাভাষী মানুষেরা। তেমনি একটি দেশ সৌদি আরব। এবার রিয়াদে ‘সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম’ শুক্রবার (১২ এপ্রিল) রিয়াদ দূতাবাসের সার্বিক সহযোগিতায় এ মেলার আয়োজন করতে যাচ্ছে।

২০১৩ সালে প্রতিষ্ঠিত ফোরামটি এ যাবৎ প্রবাসীদের পাশে থেকে দেশের হতদরিদ্রদের জন্য কাজ করে যাচ্ছেন। প্রবাসীদের রক্ত দান থেকে শুরু করে নানা সমাজ সেবামূলক কাজ করে চলেছে ফোরামটি।

এদিকে ফোরামের সভাপতি ইকবাল হোসেন জাগো নিউজকে বলেন, ‘মেলার আয়োজন করা এটা সহজ কিছু নয়, বিদেশের মাটিতে অনেক কষ্ট ও কঠিন বিষয়। আরও কঠিন বিষয় সহজ হয়েছে আমাদের ফোরামের সদস্যদের সক্রিয়তার কারণে।

ফোরামের সিনিয়র সহ-সভাপতি কাজী হুমায়ুন কবির জানান, বরাবরের মতো আমরা প্রবাসীদের ব্যতিক্রম কিছু দেয়ার চিন্তা থেকে এ মেলার আয়োজন করেছি। অতীতে রিয়াদে অনেক মেলা হয়েছে প্রবাসীরা বিনোদিত হয়েছে আর তাই তারই ধারাবাহিকতায় আমাদের ফোরাম রিয়াদ বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় এমন আয়োজনের উদ্যোগ নিয়েছি। আশা করছি প্রবাসীদের ভালো কিছু উপহার দিতে পারব।

ফোরামের সাংগঠনিক সম্পাদক আছিফ মাহমুদ আপেল বলেন, ‘রিয়াদে আমাদের ফোরাম জাতীয় দিবসের অনুষ্ঠান থেকে শুরু করে সামাজিক অনুষ্ঠান করে এসেছে এর আগেও। এ ফোরাম ২১শে ফেব্রুয়ারিতে গুণীজনদের সংবর্ধনা ও প্রবাসী কৃতি শিক্ষার্থীদের সম্মাননা ক্রেস্ট দিয়ে প্রবাসী শিক্ষার্থীদের উৎসাহিত করে আসছে। আর তাই এবার সৌদি আরবে বসবাসরত সব প্রবাসীদের মাঝে বাংলার সংস্কৃতি তুলে ধরতে বৈশাখী মেলা।

অন্যদিকে, মেলার প্রস্তুতি চলছে রিয়াদে, আর প্রস্তুতিতে অংশ নিয়েছেন রিয়াদের প্রবাসী শিল্পী এবং প্রবাসী শিক্ষার্থীরা।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com