বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ০৭:৩৮ অপরাহ্ন

অন্ধ্রপ্রদেশে ভয়াবহ নির্বাচনী সহিংসতা, নিহত ২

অন্ধ্রপ্রদেশে ভয়াবহ নির্বাচনী সহিংসতা, নিহত ২

ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশে ভয়াবহ নির্বাচনী সহিংসতায় দুই জনের প্রাণহানি ঘটেছে। বৃহস্পতিবার রাজ্যের অনন্তপুর জেলার তাদিপত্রি আসনের বীরাপুরাম গ্রামে দুটি রাজনৈতিক দলের কর্মী-সমর্থকদের মাঝে সংঘর্ষে এই প্রাণহানির ঘটনা ঘটে।

দেশটির ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া বলছে, অন্ধ্রপ্রদেশের দুটি আঞ্চলিক রাজনৈতিক দল তেলেগু দেশম পার্টি ও ওয়াইএসআর কংগ্রেস পার্টির কর্মী-সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েছে। এতে বীরাপুরাম গ্রামে অন্তত দু’জন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছেন।

সত্তেনপল্লী আসনের ইনুমেতলা গ্রামের কাছে বিধানসভার স্পিকার ওয়াইএসআর কংগ্রেস পার্টির সমর্থকদের হামলায় বিধানসভার স্পিকার ডা. কোদেলা শব প্রসাদ রাও জ্ঞান হারিয়ে ফেলেন।

তেলেগু দেশম পার্টির স্থানীয় নেতা সিদ্দা ভাস্কর রেড্ডি ওয়াইএসআর কংগ্রেস পার্টির সমর্থকদের হামলায় মিরাপুরােমে নিহত হয়েছেন।

রাজ্যের ইয়াল্লামান্ডা গ্রামের কাছে তেলেগু দেশম পার্টির কর্মীরা বিধানসভার সদস্য ও ওয়াইএসআর কংগ্রেস পার্টির প্রার্থী নারাসারাওপেত গোপিরেড্ডি শ্রীনিবাস রেড্ডির গাড়িতে হামলা চালায়। এতে তিনি মারাত্মকভাবে আহত হয়েছেন, ক্ষতিগ্রস্ত হয়েছে তার গাড়ি।

এছাড়াও দেশটির বিভিন্ন জায়গায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নামে খাবার, টাকা বিতরণ, সংঘর্ষ, বিরোধীদের বিক্ষোভ ও ইভিএম বিকল হওয়ার পর আছড়ে ভেঙে ফেলা-সহ নানামুখী অভিযোগ উঠেছে।

বাংলাদেশ সীমান্তের কাছে ত্রিপুরায় বিজেপি ও কংগ্রেস সমর্থকদের মাঝে সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক।পশ্চিমবঙ্গের কোচবিহারে তৃণমূল কংগ্রেসের হামলায় ভারতীয় জনতা পার্টির চার সমর্থক আহত হয়েছেন।

অন্ধ্রপ্রদেশে তেলেগু দেশম পার্টির এক প্রার্থী বিরোধীদের হামলায় গুরুতর আহত হয়েছেন। এই প্রদেশে জনসেনা পার্টির একটি প্রার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভেঙে ফেলার অভিযোগ আনা হয়েছে।

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফায় ১৮টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে; চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ভারতীয় পার্লামেন্টের নিম্ন কক্ষ লোকসভার ৫৪৩ আসনে মোট সাত ধাপে ভোট হবে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই ভোট শেষ হবে আগামী ১৯ মে।

৯০ কোটি ভোটারের বিশাল এই নির্বাচনযজ্ঞে শেষে ২৩ মে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবে দেশটির জাতীয় নির্বাচন কমিশন। দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২টি আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে যেকোনা দলকে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com