মঙ্গলবার, ২১ মে ২০১৯, ০১:৩৫ অপরাহ্ন

বেনসন ২০, গোল্ডলিফ ১৬ টাকা করার প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ের

বেনসন ২০, গোল্ডলিফ ১৬ টাকা করার প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ের

আগামী বাজেটে সব ধরনের সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অর্থমন্ত্রীর বরাবরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাবে প্রতিটি বেনসন সিগারেটের দাম ২০ টাকা ও গোল্ডলিফ সিগারেটের দাম ১৬ টাকা করার প্রস্তাব করা হয়েছে। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়ার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় এ প্রস্তাব করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এনটিভি অনলাইনকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বর্তমানে একটি বেনসন সিগারেট ১২ টাকা ও একটি গোল্ডলিফ সিগারেটের খুচরা মূল্য ৮ টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী বাজেটে আরো কর বৃদ্ধি হলে প্রতিটি সিগারেটের দাম বাড়বে আরো ৮ টাকা করে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এনটিভি অনলাইনকে জানান, ‘তামাকমুক্ত দেশ গড়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় অনেক আগে থেকেই কাজ করে চলেছে। স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে আমরা বিভিন্ন কর্মসূচি ও প্রকল্প নিয়ে কাজ করছি। সিগারেটসহ তামাকজাতীয় পণ্যের ওপর অধিকহারে শুল্ক আরোপ করলে মানুষ এসব পণ্য ব্যবহার থেকে সরে আসবে। ধীরে ধীরে আমরা তামাকমুক্ত দেশ গড়ে স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে সক্ষম হবো। এ দৃষ্টিভঙ্গি থেকেই অর্থ মন্ত্রণালয়কে তামাকজাতীয় পণ্যের ওপর অধিক হারে শুল্ক আরোপ করতে অনুরোধ করা হয়েছে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com