বৃহস্পতিবার, ১৩ Jun ২০১৯, ১১:১১ অপরাহ্ন

হুয়াওয়ের সেরা হওয়ার লক্ষ্য অর্জনে আর কত দেরি?

হুয়াওয়ের সেরা হওয়ার লক্ষ্য অর্জনে আর কত দেরি?

চলতি বছরের শেষ চার মাসের মধ্যেই বিশ্বের এক নম্বর স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হওয়ার লক্ষ্য ছিল চীনের হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেডের। কিন্তু সে লক্ষ্য এ বছরই পূরণ হচ্ছে না প্রতিষ্ঠানটির।

হুয়াওয়ের অন্যতম শীর্ষ কর্মকর্তা শাও ইয়ং বলেন, ‘এ বছরের চতুর্থ কোয়ার্টার নাগাদ আমরা শীর্ষস্থানে চলে যেতাম, কিন্তু মনে হচ্ছে আরো কিছুটা সময় লাগবে।’

তবে কেন লক্ষ্যে পৌঁছাতে পারবে না হুয়াওয়ে, সে প্রসঙ্গ এড়িয়ে যান এ কর্মকর্তা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাংহাইয়ে একটি টেকনোলজি শো-তে ইংয় জানান, হুয়াওয়ে এ মুহূর্তে প্রতিদিন পাঁচ থেকে ছয় লাখ স্মার্টফোন তৈরি করে।

গত মাসে হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে। নিরাপত্তা হুমকিকে কারণ হিসেবে দেখিয়ে এই হুয়াওয়েকে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এই নিষেধাজ্ঞার ফলে মার্কিন সরকারের অনুমতি ছাড়া মার্কিন কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কে যেতে পারবে না হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর বিশ্বের সর্ববৃহৎ টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বেশ কয়েকটি বড় প্রযুক্তি প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের বাজার ছাড়াই বিশ্বের সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রয়কারী প্রতিষ্ঠানের তকমা নিজেদের করে নেবে এমন দাবি করেছিল হুয়াওয়ে গত জানুয়ারি মাসে। প্রযুক্তিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্য অনুসারে, চলতি বছরের প্রথম তিন মাসের হিসাবে হুয়াওয়ে বিশ্বের দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন বিক্রয়কারী প্রতিষ্ঠান। প্রথম স্থানে আছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানি লিমিটেড।

প্রযুক্তি বিশ্লেষকদের হিসাব বলছে, চীনের বাইরের বাজার থেকে হুয়াওয়ে ফোনসেট গায়েব হয়ে যাওয়ায় এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে এ বছর হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি প্রায় এক-চতুর্থাংশ কমে যেতে পারে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com