বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪২ পূর্বাহ্ন

শরণার্থীদের প্রতি অবহেলা নয় : পোপ

শরণার্থীদের প্রতি অবহেলা নয় : পোপ

অনলাইন ডেস্ক:

শরণার্থীদের প্রতি অবজ্ঞা বা অবহেলা না করার আহ্বান জানিয়েছেন খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বড়দিন উপলক্ষে দেওয়া ভাষণে ক্যাথলিক ধর্মাবলম্বীদের প্রতি তিনি ওই আহ্বান জানান।

গতকাল রোববার রাতে ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় বক্তৃতা দেন পোপ ফ্রান্সিস।

বিবিসি জানিয়েছে, শরণার্থীদের পোপ ফ্রান্সিস মেরি এবং জোসেফের সঙ্গে তুলনা করেছেন। তিনি জানান, বাইবেলে আছে, তাঁরা নাজারাথ থেকে বেথেলহেমে চলে আসেন, কিন্তু কোনো জায়গায় থাকার জায়গা পাননি।

পোপ বলেন, ‘শরণার্থীরা ওই নেতাদের কাছ থেকে পালিয়ে বেড়ায়, যারা নিষ্পাপ মানুষের রক্ত ঝরানোকে কোনো সমস্যাই মনে করে না।’ তিনি বলেন, ‘লাখো মানুষ যারা চলে যেতে চায় না। কিন্তু নিজ ভূমি থেকে তাদের উচ্ছেদ করা হয়, প্রিয়জনদের ছেড়ে চলে যেতে হয়।’

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, পোপ ফ্রান্সিসের পিতামহ ছিলেন ইতালির শরণার্থী।

চলতি বছর বহু মানুষ ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিতে দেশ ছেড়েছে মানুষ। শরণার্থী হয়ে বিভিন্ন দেশের দ্বারে দ্বারে ঘুরতে হয়েছে।

এর মধ্যে সবচেয়ে আলোচিত ছিল রোহিঙ্গা ইস্যু। গত ২৫ আগস্টের পর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়েছে বাংলাদেশে আশ্রয় নিতে থাকে ওই দেশের রোহিঙ্গারা। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন জানিয়েছে এখন পর্যন্ত সাড়ে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে।

গত ৩০ নভেম্বর তিনদিনের সফরে ঢাকায় আসেন পোপ ফ্রান্সিস। সফরের দ্বিতীয় দিন ১ ডিসেম্বর ঢাকায় রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। ১৬ জন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ঢাকায় নেওয়া হয়।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com