রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৯:১২ পূর্বাহ্ন

চারদিনের টেস্টের যুগে ক্রিকেট

চারদিনের টেস্টের যুগে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক :

টেস্ট ক্রিকেটে মাঠে দর্শক ফেরানোর জন্য একের পর এক পদক্ষেপ গ্রহণ করছে আইসিসি। কাজের অবসরে খেলা দেখার সুবিধার জন্য দিবারাত্রির টেস্ট চালু করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। এবার ম্যাচের দৈর্ঘ্য পাঁচদিন থেকে কমিয়ে চারদিনে নিয়ে আসা হয়েছে। পাঁচদিনের খেলায় দর্শক বিরক্ত হয়ে যায় বলেই এই সিদ্ধান্ত। আগামীকাল মঙ্গলবার থেকে পোর্ট এলিজাবেথে জিম্বাবুয়ের সঙ্গে ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ক্রিকেট খেলবে দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম দিবারাত্রির টেস্ট।

চারদিনের এই একমাত্র ম্যাচে বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। পাঁচদিনের ম্যাচে প্রতিদিন খেলা হতো ৯০ ওভার করে। তবে চারদিনের ম্যাচে প্রতিদিন হবে ৯৮ ওভার। একদিন কম হওয়ার কারণেই বাড়তি ওভার খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাঁচদিনের টেস্টের প্রতিদিন ছয় ঘণ্টা করে খেলা হয়। তবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার চারদিনের টেস্টের প্রতিদিন খেলা হবে ছয় ঘণ্টা ৩০ মিনিট করে। টেস্টের প্রথম দুই সেশন হয় দুই ঘণ্টার। তবে চারদিনের টেস্টে সেটা হবে দুই ঘণ্টা ১৫ মিনিটের। আগে মধ্যাহ্নভোজের জন্য সময় বরাদ্দ ছিল ৪০ মিনিট। এখন সেটাকে ২০ মিনিটে নামিয়ে আনা হয়েছে।

পরিবর্তন আনা হয়েছে ফলো অনের ক্ষেত্রেও। পাঁচদিনের টেস্টে প্রতিপক্ষের প্রথম ইনিংসের চেয়ে ২০০ রান কম করলে সেই দল ফলোঅনে পড়ত। এখন রানটাকে কমিয়ে ১৫০ রান কম করলে ফলোঅনে পড়বে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com