মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ১০:৩২ পূর্বাহ্ন

‘প্রতিশ্রুতি নয়, দাবি বাস্তবায়ন চাই’

‘প্রতিশ্রুতি নয়, দাবি বাস্তবায়ন চাই’

ঢাকা: সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ৯ দফা দাবি বাস্তবায়নের জন্য ফের রাজপথে নেমে এসেছে শিক্ষার্থীরা। এ নিয়ে টানা ৭ দিনের মতো ঢাকার রাজপথ দখল করে আন্দোলন করছে তারা।

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়, যাত্রাবাড়ী মোড়, উত্তরা হাউজ বিল্ডিং মোড়, শান্তিনগর মোড়, শাহবাগ মোড়. মিরপুর, রামপুরা ব্রিজ, মতিঝিল শাপলা চত্বর  সহ রাজধানীজুড়ে  শনিবার (৪ আগস্ট) সকাল থেকেই জড়ো হতে থাকে তারা। এসময় সমস্বরে তাদের স্লোগান দিতে দেখা যায় ‘প্রতিশ্রুতি নয়, দাবি বাস্তবায়ন চাই’।

সায়েন্স ল্যাব মোড়ে সকাল ১০টা থেকে সরকারী বিজ্ঞান কলেজ, রায়হান কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি কলেজ, সরকারী কবি নজরুল কলেজ ও ঢাকা কলেজসহ আশপাশের আরও কয়েকটি স্কুল-কলেজের অন্তত সহস্রাধিক শিক্ষার্থী এসে অবস্থান নিয়েছে।

শিক্ষার্থীরা বলছে, আমাদের দাবি মেনে নেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু এ দাবি বাস্তবায়নের কোনো লক্ষণ দেখা যাচ্ছেনা। এর আগে, কোটা সংস্কার আন্দোলনকারীদের দাবিও মেনে নেওয়ার কথা বলেছিল তারা। পরবর্তীতে তা আর বাস্তবায়িত হয়নি। তাই আমাদের দাবির দ্রুত এবং পূর্ণ বাস্তবায়নের আশায় ফের রাস্তায় নেমেছি আমরা।

শিক্ষার্থীরা আরও জানায়, আমরা কোনো কালক্ষেপণ চাইনা। সরকারকে লিখিতভাবে দাবি বাস্তবায়নের প্রতিজ্ঞা করতে হবে। নইলে রাজপথ ছাড়বো না আমরা।

‘আ‌মি শেখ বোরহান উ‌দ্দীন কলেজের ছাত্র, তার প্রমাণ হ‌লো আমার আ‌ই‌ডি কার্ড, কিন্তু সরকার যে দা‌বি মে‌নে নিয়ে‌ছে তার প্রমাণ কি? এভা‌বেই বল‌ছি‌লেন সাইন্স ল্যা‌বে নিরাপদ সড়‌কের দা‌বি‌তে আ‌ন্দোলনরত এক ছাত্র।

যাত্রাবাড়ীতে রাস্তায় নেমে এসেছে ড. মাহবুবুর রহমান কলেজ, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল এন্ড কলেজ, দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা। তাদের মুখেও এক কথা, ‘প্রতিশ্রুতির দীর্ঘসূত্রিতা থেকে বেড়িয়ে এসে দাবির দ্রুত বাস্তবায়ন করতে হবে। মৌখিক নয়, সরকারকে লিখিতভাবে তা জানাতে হবে।

উত্তরা হাউজ বিল্ডিং মোড়েও সকাল থেকে রাস্তায় অবস্থান নিতে দেখা গেছে ইউনিফর্ম পরিহিত স্কুল-কলেজ পড়ুয়াদের। এখানে ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ, মাইলস্টোন স্কুল এন্ড কলেজ, নওয়াব হাবিবুল্লাহ কলেজ, উত্তরা স্কুল, উত্তরা বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থীদের স্লোগানে স্লোগানে মুখরিত রয়েছে রাজপথ।

এছাড়া রামপুরা ব্রিজ এলাকায় বনশ্রী ও রামপুরা এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রাস্তায় নেমে এসে ট্রাফিককে সহায়তা করতে দেখা গেছে। রাস্তা বন্ধ না করে চলমান যানবাহনগুলোকে লেন মেনে চলাচল করতে নির্দেশনা দিচ্ছে এসব কোমলমতি শিক্ষার্থীরা। এসময় তারা জানায়, দাবির বিষয়ে সরকারের স্পষ্ট ঘোষণা চায় তারা। ঘোষণা সুস্পষ্ট না হলে তাদের এ আন্দোলন চলবে।

উল্লেখ্য, গত রোববার (২৯ জুলাই) কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে প্রাণ হারায় শহীদ রমিজউদ্দিন স্কুলের দুই শিক্ষার্থী আব্দুল করিম ও দিয়া খান মিম। এরপরেই সড়ক দুর্ঘটনা প্রতিরোধ প্রতিবাদে রাজপথে নেমে আসে বিক্ষোভে ফেটে পড়া শিক্ষার্থীরা। আজ নিয়ে টানা ৭ দিনব্যাপী চলছে তাদের এই বিক্ষোভ-প্রতিবাদ।

যদিও গত বৃহস্পতিবার (২ আগস্ট) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়া হয়েছে বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, তারা আমাদের দেশের ভবিষ্যৎ। তারা রাস্তায় যে সাহসিকতার পরিচয় দিয়েছে, তাকে আমরা সমর্থন করি। তারা সঠিক কথা বলেছে।

শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এখন থেকে প্রতিটি গণপরিবহন যখন রাস্তায় বের হবে, তখন ফিটনেস পরীক্ষা থেকে শুরু করে সব ধরনের পরীক্ষা করেই রাস্তায় বের করা হবে। এখন থেকে রাস্তায় সবখানে চেকপোস্ট বসানো হবে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com