শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৬:০২ অপরাহ্ন

দেশে ফিরল পাচার হওয়া ৩ নারী

দেশে ফিরল পাচার হওয়া ৩ নারী

ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার হওয়ার আড়াই বছর পর তিন নারীকে বিজিবির কাছে হস্তান্তর করেছেন বিএসএফ সদস্যরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিএসএফ সদস্যরা তাদের বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর করেন।

ফেরত আসা তিন নারী হলেন- রেহেনা খাতুন (২৩), রত্না খাতুন (২১) ও লাবনী আক্তার (১৮)। এরা যশোর জেলার শার্শা উপজেলার ডিহি ও দিনাজপুর জেলার বাসিন্দা।

বিজিবি চেকপোস্ট ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, আড়াই বছর আগে এসব নারীদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র সীমান্তের অবৈধ পথে ভারত নিয়ে যায়। পরে দালালরা প্রতিশ্রুতি ভঙ্গ করে তাদের ফেলে রেখে পালিয়ে যায়। এ সময় ভারতের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়।

সেখান থেকে কলকাতার ‘সংলাপ’ নামের একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে এনজিও সংস্থা এসব নারীদের নাম, ঠিকানা সংগ্রহ করে যাচাই-বাছাই করে। পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যম বাংলাদেশে ফেরত পাঠায়।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু সালেহ মাসুদ করিম বলেন, ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে তিন নারী ভারত থেকে দেশে ফেরত এসেছে। কাগজপত্র ঠিক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে মানবাধিকার সংস্থা ‘রাইটস’ যশোরের কাছে হস্তান্তর করা হবে।

‘রাইটস’ যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা বজলুর রহমান বলেন, থানা থেকে ওই তিন নারীকে রাতেই যশোর নিয়ে আমাদের নিজস্ব শেল্টার হোমে রাখা হয়েছে। পরে তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com