বৃহস্পতিবার, ১৫ অগাস্ট ২০১৯, ০৩:৪৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ময়মনসিংহের ভালুকায় ডাকাতিয়া ইউনিয়ন অর্নাস এসোসিয়েশন আয়োজিত ঈদ পুনর্মিলনী ও সংবর্ধনা ঈদের শুভেচ্ছা জানালেন ভেলাগুড়ী ইউপি চেয়ারম্যান মহির উদ্দিন সরকারের পাশাপাশি যুব সমাজকে ডেঙ্গু প্রতিরোধে এগিয়ে আসতে হবে- কাজিম উদ্দিন আহম্মেদ ধনু এমপি ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন এ্যাডভোকেট আঞ্জুমানআরা শাপলা ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন ওসি মোস্তাফিজার রহমান ঈদের শুভেচ্ছা জানালেন সহকারী কমিশনার (ভূমি) আবু সাঈদ ঈদের শুভেচ্ছা জানালেন চন্দ্রপুর ইউনিয়নের কাজী শরিফুল ইউএনও রবিউল হাসানের ঈদ শুভেচ্ছা ময়মনসিংহের ভালুকায় বঙ্গমাতা শেখ ফজিলাতুেন্নছা মজিব এর ৮৯ তম জন্মবাষিকী উপলক্ষে উঠান বৈঠক ঢাকায় যুবরাজ, দাম ৩০ লাখ!
সাকিবকে ছাড়িয়ে গেলেন মুশফিক

সাকিবকে ছাড়িয়ে গেলেন মুশফিক

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে সেঞ্চুরি করার মধ্য দিয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মুশফিকুর রহিম। টেস্টের সাদা পোশাকে মুশফিক ৬৪ ম্যাচে করেন ৬টি সেঞ্চুরি। তার চেয়ে ১১ ম্যাচ কম খেলে ৫টি সেঞ্চুরি করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তবে ওয়ানডে ক্রিকেটে ১১টি সেঞ্চুরি করে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে তামিম ইকবাল। ৭টি সেঞ্চুরি করে দ্বিতীয় সাকিব আল হাসান। আর ৬টি সেঞ্চুরি করে তিনে আছেন মুশফিক।

বাংলাদেশ দলের নির্ভরতার অপর নাম মুশফিকুর রহিম। ফের এর প্রমাণ দিলেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে চাপের মধ্যে বুক চিতিয়ে লড়াই করেছেন তিনি।

রোববার মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে ২৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। দলের এমন কঠিন পরিস্থিতিতে মুমিনুল হককে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে ২৬৬ রানের রেকর্ড জুটি গড়েন ‍মুশফিক। তাদের গড়া এই পার্টনারশিপটি টেস্টের যে কোনো উইকেটে বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ রানের জুটি।

এদিন এই ২৬৬ রানের পার্টনারশিপ গড়ার মধ্য দিয়ে, মুমিনুল-লিটন দাসের জুটির রেকর্ড ভেঙেছেন মুমিনুল-মুশফিক। চলতি বছরের জানুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে চতুর্থ উইকেটে মুমিনুল এবং লিটন দাস গড়েছিলেন ১৮০ রানের জুটি।

টেস্ট ক্রিকেটের যে কোনো উইকেটে বাংলাদেশের রেকর্ড জুটির মালিক সাকিব ও মুশফিক। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে পঞ্চম উইকেটে তারা গড়েছিলেন ৩৫৯ রানের রেকর্ড জুটি।

রোববার ১৮৭ বলে ৮ চারে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন মুশফিক। এ নিয়ে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে উঠে এলেন তিনি। ৬ সেঞ্চুরি নিয়ে তৃতীয় ছিলেন মোহাম্মদ আশরাফুল। আজ সেঞ্চুরি করার মধ্য দিয়ে দিয়ে আশরাফুলকে ধরে ফেললেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ‍মুশফিক।

টেস্টে সেঞ্চুরি করার দিক থেকে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে ওপেনার তামিম ইকবাল। টেস্টের সাদা পোশাকে তার সেঞ্চুরি রয়েছে আটটি। ঢাকা টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় পর্যায়ে আছেন ‘টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান’ হিসেবে পরিচিত মুমিনুল হক সৌরভ।

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ২৪৭ বল মোকাবেলা করে ১৯টি চারের সাহায্যে ১৬১ রান করে ফেরেন মুমিনুল।

প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ দলের সংগ্রহ ৫ উইকেটে ৩০৩ রান। ১১১ রান নিয়ে অপরাজিত আছেন মুশফিকুর রহিম।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com