রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০১:০৪ পূর্বাহ্ন

মারা যাইনি, আমিই আসল বুহারি : নাইজেরিয়ার প্রেসিডেন্ট

মারা যাইনি, আমিই আসল বুহারি : নাইজেরিয়ার প্রেসিডেন্ট

আফ্রিকার দেশ নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি মারা গেছেন বলে কয়েক মাস ধরে সামাজিক যোগাযোগামাধ্যমে একটি খবর ভেসে বেড়াচ্ছে। শুধু তাই নয়, অবিকল তার মতোই দেখতে সুদানের এক ব্যক্তি নিজেকে প্রেসিডেন্ট বুহারি বলে দাবি করে আসছেন।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, দীর্ঘ নীরবতা ভেঙে এই গুজবের ব্যাপারে মুখ খুলতে বাধ্য হলেন অসুস্থ বুহারি। গত বছর লন্ডনে পাঁচ মাস চিকিৎসাধীন ছিলেন তিনি; তবে নিজের রোগের ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করেননি বুহারি। আগামী ফেব্রুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে আবারও লড়াই করবেন তিনি।

কিন্তু তার এই অসুস্থতার খবর সামাজিক যোগাযোগমাধ্যমে রূপ নেয় মৃত্যুর গুজবে। এমনকি বিরোধী দলের কিছু নেতার দাবি, বুহারি মারা গেছেন এবং তার স্থলাভিষিক্ত হিসেবে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন তারই মতো দেখতে সুদানের জাব্রিল নামের এক ব্যক্তি।

তবে জাব্রিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালনের পক্ষে তেমন কোনো তথ্য-উপাত্ত দেখা না গেলেও ফেসবুক এবং ইউটিউবে কিছু ভিডিও হাজার হাজার বার দেখেছেন অনেকে। রোববার পোলান্ডের একটি টাউন হলে নাইজেরীয়দের আয়োজিত এক অনুষ্ঠানে হাজির হন বুহারি।

জাব্রিলের ব্যাপারে ওই অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আপনাদের আশ্বস্ত করছি যে, আমিই আসল বুহারি। শিগগিরই আমার ৭৬তম জন্মদিন পালন করবো এবং আরো শক্তিশালী হবো।

“অনেক মানুষ আশা করেছিলেন, শারীরিক অসুস্থতার সময় আমি মারা গিয়েছি। কিছু মানুষ ভাইস প্রেসিডেন্টের কাছে গিয়েছিলেন তার ডেপুটি হওয়ার জন্য, কারণ তারা মনে করেছিল, আমি আর বেঁচে নেই। এতে ভাইস প্রেসিডেন্ট অনেক বিব্রতবোধ করেছেন। পরে তিনি আমাকে দেখতে লন্ডনে আসেন।’’

বুহারি বলেন, যারা আমার এই মৃত্যুর গুজব ছড়িয়েছে, তারা অজ্ঞ এবং অধার্মিক। অাগামী ১৭ ডিসেম্বর তিনি ৭৬তম জন্মদিন পালনের জন্য মুখিয়ে আছেন বলে জানিয়েছেন নাইজেরিয়ার এই প্রেসিডেন্ট। তবে হাসতে হাসতে তিনি বলেন, আমি যদি কারো কাছে হয়রানির শিকার হই, তাহলে সেটা আমার নাতি-নাতনি। যারা আমাকে সবসময় জ্বালাতন করে।

সূত্র : দ্য গার্ডিয়ান।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com