বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১০:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজনীতি আমার পেশা নয় আমার নেশা আলহাজ্ব এম.এ ওয়াহেদ ময়মনসিংহের ভালুকায় বিশ্ব হাতধোয়া দিবস উপলক্ষে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত সূর্যসেন হলে কোনো ‘টর্চার সেল’ নেইঃ হল সংসদ জাপান ভয়াবহ তাইফুন এর সম্মুখীন হাটহাজারী উপজেলা চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবলের প্রতিনিধি সভা অনুষ্ঠিত  শিশুর কান-লিঙ্গ কেটে নৃশংসভাবে হত্যা ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে ৭ ইউপি সদস্যের অভিযোগ ময়মনসিংহের ভালুকায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন ও বাল্য বিবাহ নিরোধ দিবস পালিত ময়মনসিংহের ভালুকায় বর্ণাঢ্য আয়োজনে জাতীয় শ্রমিকলীগের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাভারে ৩ কিশোরীকে ধর্ষণ
প্রধানমন্ত্রীসহ শপথ নিলেন ৪৭ জন

প্রধানমন্ত্রীসহ শপথ নিলেন ৪৭ জন

টানা তৃতীয়সহ চতুর্থবারের মতো বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সোমবার বিকেলে বঙ্গভবনের দরবার হলে একাদশ জাতীয় সংসদের প্রধানমন্ত্রী হিসেবে তাকে শপথবাক্য পাঠ করার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বেলা সাড়ে ৩টায় শপথের আনুষ্ঠানিকা শুরু হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আসার পর জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। শুরুতে তিনি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সাবেক প্রধান বিচারপতি, বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানাসহ আগত সবাইকে ধন্যবাদ জানান।

এরপর পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বঙ্গভবন জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সাইদুল কবির। তিনি সুরা আল ফাত এর ১০ নং আয়াত আরবি তেলাওয়াত ও বাংলা তরজমা পড়ে শোনান।

মন্ত্রিপরিষদ সচিব শ্রদ্ধাভরে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু, তার শহীদ পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদদের।

এরপর তিনি সংবিধানের আলোকে প্রথমে প্রধানমন্ত্রীর শপথ পরিচালনার দায়িত্ব দেন রাষ্ট্রপতিকে। তিনি শেখ হাসিনাকে প্রথমে প্রধানমন্ত্রী পদের, পরে গোপনীয়তার শপথ পাঠ করান।

প্রধানমন্ত্রীর পর রাষ্ট্রপতির কাছে একাদশ জাতীয় সংসদের পূর্ণ মন্ত্রী হিসেবে ২৪ জন শপথ নেন। তারাও প্রথমে পদের এবং পরে গোপনীয়তার শপথ নেন।

এবারের মন্ত্রীরা হলেন— আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), ড. আব্দুর রাজ্জাক (কৃষিমন্ত্রী), আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র), ড. হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন), আ হ ম মুস্তফা কামাল (অর্থমন্ত্রী), তাজুল ইসলাম (এলজিআরডি), ডা. দীপু মনি (শিক্ষা), একেএম আব্দুল মোনেম (পররাষ্ট্র), এমএ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক স্বপন (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুনশি (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজ কল্যাণ), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত), মো. শাহাব উদ্দিন (পরিবেশ, বন ও জলবায়ু), বীর বাহাদুর উশৈ সিং (পার্বত্যমন্ত্রী), সাইফুজ্জামান চৌধুরী জাভেদ (ভূমিমন্ত্রী), মো. নুরুল ইসলাম সুজন (রেলপথ), স্থপতি ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি) ও মোস্তফা জব্বার (ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি)।

মন্ত্রীদের পর প্রতিমন্ত্রী হিসেবে রাষ্ট্রপতির কাছে শপথ নেন ১৯ জন। প্রথমে তারা পদের এবং পরে গোপনীয়তার শপথ নেন।

এবারের ১৯ প্রতিমন্ত্রী হলেন— কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমেদ (প্রবাসী), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ (বিদ্যুৎ), আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণী সম্পদ), বেগম মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ-পরিবহন), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনাইদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়), জাহিদ ফারুক (পানি সম্পদ), মো. মুরাদ হোসেন (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি বিষয়ক), ডা. এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা), মো. মাহবুব আলী (বেসামরিক বিমান) ও শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম বিষয়ক)।

প্রতিমন্ত্রীদের পর উপমন্ত্রী হিসেবে বেগম হাবিবুন্নাহার (বন পরিবেশ ও জলবায়ু), একেএম এনামুল হক শামীম (পানিসম্পদ) ও মহিবুল হাসান চৌধুরী নওফেলকে (শিক্ষা) শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রথমে তিনি তাদের পদের, পরে গোপনীয়তার শপথ পাঠ করান।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। বিএনপি পেয়েছে ৫টি আসন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পেয়েছে ৩টি আসন, গণফোরাম ২টি, বিকল্প ধারা বাংলাদেশ ২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) ১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসনে জয়ী হয়েছেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com