বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৭:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
‘গার্লস প্রায়োরিটি’ গ্রুপের এডমিন তাসনুভা কারাগারে বিএনপির শীর্ষ নেতারা আত্মসমর্পণ করছেন কবে? খালেদা জিয়ার শোকবার্তা প্রস্তুত করা ছিল : প্রধানমন্ত্রী ঘুষের নাম বড় বাবু, স্কুল প্রতি ১০ হাজার টাকা ময়মনসিংহে জেলা ছাত্রলীগের আয়োজনে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন শিশুকে অন্তঃসত্ত্বা করে ‘আত্মহত্যা’ করল ধর্ষক কুপ্রস্তাবে সাড়া না দেয়ায় সিটি ব্যাংকে চাকরি যাওয়ার অভিযোগ আপিল শুনানির জন্য গ্রেনেড হামলার পেপারবুক তৈরি হচ্ছে ছুটি শেষে এসে দেখে গার্মেন্ট বন্ধ, প্রতিবাদে সড়ক অবরোধ ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত
খ্রিষ্টান ধর্ম বিলুপ্ত হতে যাচ্ছে ইউরোপে; বাড়ছে মুসলমানদের সংখ্যা

খ্রিষ্টান ধর্ম বিলুপ্ত হতে যাচ্ছে ইউরোপে; বাড়ছে মুসলমানদের সংখ্যা

ইউরোপ মহাদেশে খ্রিষ্টধর্ম বিলুপ্তির হুমকিতে রয়েছে বলে সম্প্রতি এক গবেষণায় জানা গেছে। ইউরোপের তরুণরা খ্রিষ্টধর্মের অনুশীলন থেকে সরে যাওয়ার কারণে এই অবস্থা তৈরি হয়েছে বলে বলা হয়েছে গবেষণায়।

‘ইউরোপের তরুণদের ধর্ম’ শিরোনামের একটি গবেষণায় লন্ডনের সেন্ট ম্যারি’স ইউনিভার্সিটির অধ্যাপক স্টিফেন বুলিভেন্ট এমনটা জানিয়েছেন।

গবেষণায় বুলিভেন্ট দেখিয়েছেন, মহাদেশের দেশগুলোর মধ্যে চেক রিপাবলিকে সবচেয়ে বেশি ধর্মহীন তরুণ বাস করেন। দেশটির ১৬ থেকে ২৯ বছর বয়সী তরুণদের ৯১ শতাংশ জানিয়েছেন, তারা ধর্ম অনুসরণ করেন না। এছাড়া হল্যান্ড, সুইডেন এবং এসথোনিয়া- তিনটি দেশের তরুণদের ৭০ থেকে ৮০ শতাংশ ধর্মের অনুসারী নয়।

এছাড়া চেক রিপাবলিকের ৮০ শতাংশ এবং সুইডেন, ডেনমার্ক, এসথোনিয়া, হল্যান্ড, ফ্রান্স এবং নরওয়ের প্রায় ৭০ শতাংশ তরুণ জানিয়েছেন তারা কখনো প্রার্থনা করেননি। স্পেন, হল্যান্ড, ব্রিটেন ও বেলজিয়ামের ৬০ শতাংশ তরুণ জানিয়েছেন, তারা কখনো কোনো ধরনের ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেননি।

এ ব্যাপারে দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, কিছু ব্যতিক্রম ছাড়া ‘ধার্মিক হিসেবে বা ধর্ম অনুশীলনকারী হিসেবে পরিচয় দেয়া’ তরুণদের সংখ্যা ধারাবাহিকভাবে কমছে। তবে এক্ষেত্রে ব্রিটেনে তরুণদের সংখ্যা ইউরোপের অন্যান্য দেশ থেকে কিছুটা বেশি। কিন্তু এ ব্যাপারে অধ্যাপক বুলিভেন্ট দু’টি বৈশিষ্ট্য লক্ষ্য করেছেন।

তিনি জানান, ব্রিটেনের প্রতি ৫জন ক্যাথলিক তরুণের একজন ব্রিটেনে জন্ম নেয়নি। অর্থাৎ, ধার্মিক তরুণরা এখানে বেশি হওয়ার পেছনে অভিবাসন একটি কারণ।

আর মুসলিম তরুণরা অন্যদের তুলনায় বেশি ধর্মের প্রতি অনুরুক্ত। আবার তাদের জন্মহার ব্রিটেনে অন্যান্য সব ধর্মের থেকে বেশি।

বলা হয়েছে, ২১ শতাংশ ব্রিটিশ তরুণ নিজেদেরকে খ্রিষ্টান হিসেবে পরিচয় দিয়েছেন। অন্যদিকে ৬ শতাংশ মুসলিম ব্রিটিশ তরুণ নিজেদেরকে মুসলিম হিসেবে পরিচয় দিয়েছেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com