রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৯:৩৮ পূর্বাহ্ন

কুমিল্লার ৭০ শতাংশ রানই তামিমের!

কুমিল্লার ৭০ শতাংশ রানই তামিমের!

বিপিএলের ফাইনালে অন্য এক তামিম ইকবালকে দেখল সমর্থকরা। ঢাকা ডায়নামাইটসের বোলারদের কচুকাটা করলেন বাংলাদেশের অভিজ্ঞ এই ওপেনার। তার ব্যাটিং তাণ্ডবে শিরোপা নির্ধারণী ম্যাচে রানের পাহাড় দাঁড় করিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার ফাইনালে ব্যাটিংয়ে শুরু থেকে শেষ পর্যন্ত আগুন জড়ালেন তামিম। তার অসাধারণ নৈপুণ্যে ২০ ওভারে তিন উইকেটে ১৯৯ রানের সংগ্রহ পায় কুমিল্লা।

দলের রান পাহাড়ের সিংহভাগই গড়া তামিমের হাতে। ৬১ বলে অপরাজিত ১৪১! দলীয় রানের ৭০ দশমিক ৮ শতাংশই এসেছে বাঁহাতি এই ব্যাটারের হাত থেকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে দলীয় সংগ্রহে সবচেয়ে বেশি অবদান রাখার দিক থেকে তামিমের ইনিংসটি সপ্তম।

দলীয় সংগ্রহে ৭৫ দশমিক ১০ শতাংশ অবদান নিয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে অজিদের ২২৯ রানের সংগ্রহে একাই ১৭২ রান করেছিলেন এই ব্যাটসম্যান।

এই তালিকায় দ্বিতীয়স্থানে আছেন পাকিস্তানের কামরান আকমল। পাকিস্তানের জাতীয় টি-টোয়েন্টি কাপে লাহোর হোয়াইসের ২০৯ রানে অপরাজিত ১৫০ রান করেছিলেন এই ওপেনার; তার অবদান ছিল ৭১ দশমিক ৭৭ শতাংশ।

তৃতীয়স্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্যামেরুন হোয়াইট (২১ দশমিক ২১ শতাংশ), চতুর্থস্থানে নিউ জিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (৭১ দশমিক ১৭), পঞ্চমস্থানে দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন (৭০ দশমিক ৮৮), ষষ্ঠস্থানে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৭০ দশমিক ৮৭)।

অসাধারণ ইনিংসটি খেলার পথে ৩১ বলে অর্ধশতক পূর্ণ করেন তামিম; সেঞ্চুরি তুলে নেন ৫০ বলে! মাত্র ১৯ বলে করেন পরের ৫০! বিপিএলে তো বটেই, টি-টোয়েন্টিতেই বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের দ্রুততম সেঞ্চুরি।

বিপিএলে এটি তামিমের প্রথম সেঞ্চুরি; আর বিপিএলের ফাইনালে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের প্রথম শতক।

তামিমের ইনিংসটি বিপিএলের ফাইনালের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ব্যাক্তিগত সংগ্রহ। মাত্র ৫ রানের জন্য ২০১৭ সালের আসরে করা ক্রিস গেইলের ১৪৬ রানকে টপকাতে পারেননি বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যান।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com