বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ময়মনসিংহের ভালুকায় গার্মেন্টস শ্রমিককে ধর্ষণের চেষ্টা. আটক-২ ভালুকায় মহা-সড়কে নিষিদ্ধ ঘোষিত যানবাহন চলাচল বন্ধে সকলের সহযোগিতা প্রয়োজন- হাইওয়ে ওসি পরিচয় গোপন করে চিকিৎসা নিতে গিয়ে বাস্তবতা দেখলেন ম্যাজিস্ট্রেট চাকুরী স্থায়ীকরণের দাবীতে পিচরেট কর্মচারীদের প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান শাস্তির বিধান রেখে চূড়ান্ত হচ্ছে ‘ডেইরি উন্নয়ন বোর্ড’ স্বর্ণজয়ী রোমানকে মিষ্টি মুখ করালেন প্রধানমন্ত্রী স্যামসাং অ্যাপলের ফোন ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি, আদালতে মামলা ধর্ষণের সময় স্বামীকে ধরে ফেললেন স্ত্রী যুবকের কান কেটে নিয়ে প্রতিশোধ, প্রকাশ্যে উল্লাস একসঙ্গে ঘুমিয়ে থাকা দুই ভাইকে মেরে ফেলল সাপ
৪০০ বছরের বনসাই চুরি, মালিকের মিনতি

৪০০ বছরের বনসাই চুরি, মালিকের মিনতি

ছবি : সংগৃহীত

‘আবোল তাবোল’-এ হেড অফিসের বড়বাবুর গোঁফ চুরির পরে অফিস জুড়ে শোরগোলের ঘটনা অনেকেরই জানা। অফিস না হলেও জাপানি বৃদ্ধ লিমুরা দম্পতির বাগানে বনসাই চুরিও কম চাঞ্চল্যকর নয়। তাঁদের সাধের বাগান থেকে চুরি গিয়েছিল সাত-সাতটি বনসাই।

তালিকায় ছিল ৪০০ বছরের প্রাচীন একটি জুনিপার গাছও। এই ঘটনার পরে সোশ্যাল মিডিয়ায় চোরের উদ্দেশে সেই গাছের পরিচর্যার পরামর্শ দিলেন ফুয়ুমি ও তাঁর স্বামী সেইজি লিমুরা। সোশ্যাল মিডিয়ায় মনমরা বৃদ্ধের আবেগপ্রবণ সেই পোস্ট ভাইরাল হতেও সময় লাগেনি খুব একটা।

টোকিয়োর সাইতামায় বাগান রয়েছে এই বৃদ্ধ দম্পতির। সেখান থেকেই চুরি যায় বনসাই-সহ বাকি গাছগুলি। যার আর্থিক মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ৮৩ লক্ষ টাকা। তবে অর্থে নয়, বনসাইগুলির সঙ্গে অন্য আবেগ জড়িয়ে রয়েছে ওই দম্পতির।

ওই ফেসবুক পোস্টে তাঁরা জানিয়েছেন, বনসাইগুলি তাঁদের কাছে সন্তানসম। ১৮৬৮ সাল থেকে এর একটি বনসাই তাঁদের পরিবারের কাছেই রয়েছে।

চুরি যাওয়া লিমুরা লিখেছেন, ‘‘আমাদের যে কী অবস্থা তা ভাষায় প্রকাশ করতে পারব না। ওরা আমাদের কাছে খুবই মূল্যবান। আমাদের  শিম্পাকুটির বয়স ৪০০ বছর! বলাই বাহুল্য এগুলির ঠিকঠাক পরিচর্যার প্রয়োজন রয়েছে। জল ছাড়া এক সপ্তাহের বেশি বাঁচবে না গাছগুলি।’’ তাঁরা চান, চোর যেন এর উপযুক্ত পরিচর্যা করে।

দম্পতির বিশ্বাস, তাঁদের মৃত্যুর পরেও বেঁচে থাকবে এই গাছটি।

এই পোস্টটি দেখার পর বনসাই সংগ্রাহক থেকে শুরু করে অনেক সাধারণ মানুষও সহমর্মিতা জানিয়েছেন লিমুরা দম্পতির প্রতি। তবে মন খারাপ হলেও বাগানের বাকি বনসাইগুলিকে অবলম্বন করেই জীবন কাটাচ্ছেন লিমুরা দম্পতি।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com