বুধবার, ১১ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫০ পূর্বাহ্ন

‘শিক্ষার্থীদের প্রত্যাশাই আমাদের ইশতেহার’

‘শিক্ষার্থীদের প্রত্যাশাই আমাদের ইশতেহার’

 

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ
‘কেমন প্রত্যাশা হল সংসদের উপর? মন্তব্য করুন। আপনাদের এক একটি মন্তব্য আমাদের এক একটি ইশতেহার।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলে প্রবেশ করতেই গেস্ট রুমের পাশে রাখা একটি বক্সের গায়ে লিখা এ কথাগুলো চোখে পড়বে। শুধু হলের প্রবেশমুখেই নয়, হলের বিভিন্ন পয়েন্টেই চোখে পড়বে এমন লিখা সম্বলিত বক্স।

আসন্ন হল সংসদ নির্বাচন উপলক্ষ্যে সূর্যসেন হলে নিজেদের নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে এমন ইতিবাচক পদক্ষেপ নিয়েছে সম্মিলিত শিক্ষার্থী সংসদ মনোনীত মারিয়াম-সিয়াম পরিষদ।

‘আমাদের হল, আমাদের প্রত্যাশা’ শিরোনামে লিখা কথাগুলো নজর কেড়েছে হলের সাধারণ শিক্ষার্থীদের। মারিয়াম-সোহান পরিষদের এই উদ্যোগকে হলের শিক্ষার্থীরা দেখছেন ইতিবাচক দৃষ্টিতে।

মারিয়াম-সিয়াম পরিষদের ভিপি মারিয়াম জামান খান সোহান এবং সাধারণ সম্পাদক সিয়াম রহমান।

হলের সাধারণ শিক্ষার্থীদের আবাসন সংকট সমাধান, রিডিং রুম পরিবর্ধন, হলে শিক্ষার যথাযথ পরিবেশ অব্যাহত রাখা, হলের অবকাঠামোগত উন্নয়ন, খাবারের মান উন্নয়নসহ হলের সাধারণ ছাত্রদের নানান সমস্যার সমাধান করাই মারিয়াম-সিয়াম পরিষদের মূল লক্ষ্য বলে জানিয়েছেন পরিষদের নেতারা। নির্বাচিত হতে পারলে হল ছাত্র সংসদকে সম্পূর্ণ শিক্ষার্থীবান্ধব একটি সংগঠন করে গড়ে তোলা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তাঁরা।

হল সংসদ নির্বাচনকে সামনে রেখে নিয়মিত হলের সাধারণ ছাত্রদের সঙ্গে যোগাযোগ রাখছেন মারিয়াম-সিয়াম পরিষদ। এছাড়া হলের বিভাগ ভিত্তিক নানান সংগঠনের সঙ্গেও নিয়মিত হল সংসদ নির্বাচনের বিষয়ে কথা বলছে এই পরিষদ।

ভিপি পদপ্রার্থী মারিয়াম জামান খান সোহান বলেন, ডাকসু ও হল সংসদ নির্বাচন আমাদের প্রাণের দাবি ছিল। আগামী ১১ মার্চ নির্বাচনের মধ্য দিয়ে আমাদের দাবি পূর্ণতা পাবে।

শিক্ষার্থীদের প্রত্যাশাই মারিয়াম-সিয়াম পরিষদের ইশতেহার। বঙ্গবন্ধুর আদর্শে বলীয়ান তরুণ প্রজন্মের একজন প্রতিনিধি হিসেবে সাধারণ শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে চাই। কোন নেতা নয়, শিক্ষার্থীদের ভাই-বন্ধু কিংবা সহপাঠী হিসেবে কাঁধে কাঁধ মিলিয়ে তাদের জন্য কাজ করতে চাই। সাধারণ ছাত্রদের ভোটে হল সংসদ নির্বাচনে আমাদের প্যানেল বিপুল ভোটে জয়লাভ করবে আমি শতভাগ আশাবাদী।

সাধারণ সম্পাদক পদপ্রার্থী সিয়াম রহমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর আবেগের বড় একটি অংশ জুড়ে র‍য়েছে নিজ নিজ আবাসিক হল। হল সংসদ প্রতিটি শিক্ষার্থীর সংগঠন। হল সংসদের প্রতি শিক্ষার্থীদের নানান প্রত্যাশা রয়েছে, দাবি রয়েছে।

শিক্ষার্থীদের যৌক্তিক প্রতিটি দাবির পক্ষে ও শিক্ষার্থীদের অধিকার আদায়ে হল সংসদ সর্বদা কাজ করে যাবে। মাস্টারদা সূর্যসেন হলকে শিক্ষার্থীবান্ধব একটি আইকন হল হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন সিয়াম রহমান।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীবান্ধব পরিবেশ গড়ে তুলতে এবং শিক্ষার্থীদের জন্য ইতিবাচক কাজের গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে ‘ডাকসু’ ও ‘হল সংসদ’ নির্বাচনে ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’কে বিজয়ী করার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রতি আহবান জানান মারিয়াম-সিয়াম পরিষদ।

গত সোমবার (২৪ ফেব্রুয়ারি, ২০১৯) মাস্টারদা সূর্যসেন হল সংসদ নির্বাচনে ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদে’র পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করা হয়।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি ২০১৯ মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘ডাকসু’ নির্বাচনে ‘সম্মিলিত ছাত্র সংসদে’র পূর্ণাঙ্গ প্যানেল এবং ‘হল সংসদ’ নির্বাচনে ‘সম্মিলিত ছাত্র সংসদের’ সহ-সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়।

মাস্টারদা সূর্যসেন হল সংসদ নির্বাচনে ভিপি হিসেবে মারিয়াম জামান খান সোহান এবং সাধারণ সম্পাদক হিসেবে সিয়াম রহমানকে মনোনয়ন দেয় সম্মিলিত ছাত্র সংসদ।

সূর্যসেন হল সংসদ নির্বাচনে ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ পূর্ণাঙ্গ প্যানেলঃ

সহ-সভাপতি মারিয়াম জামান খান সোহান,
সাধারণ সম্পাদক সিয়াম রহমান,
সহ-সাধারণ সম্পাদক এম মোরশেদ সালাম,
সাহিত্য সম্পাদক মোস্তফা কামাল রনি,
সাংস্কৃতিক সম্পাদক জুবায়ের আহমেদ,
রিডিংরুম সম্পাদক রেজওয়ান শাওন,
ইনডোর গেম সম্পাদক সৌরভ হোসেন,
আউটডোর সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য,
সমাজকল্যাণ সম্পাদক জহিরুল ইসলাম,
সদস্য মিরাজ ইরফান চৌধুরী,
সদস্য আরিফ,
সদস্য তূষার হোসেন,
সদস্য আব্দুল্লাহ খান শৈশব।

উল্লেখ্য, আগামী ১১ মার্চ ২০১৯ দেশের ‘মিনি পার্লামেন্ট’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
সর্বশেষ ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com