সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০১:৫৫ অপরাহ্ন

প্রতিবন্ধী শিক্ষার্থীদের খেলাধুলা চর্চায় বিশেষ মাঠ চাইঃ আরাফাত

প্রতিবন্ধী শিক্ষার্থীদের খেলাধুলা চর্চায় বিশেষ মাঠ চাইঃ আরাফাত

 

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার আন্তরিকতার ফলস্বরূপ সুদীর্ঘকালের বন্ধ্যাত্বকে পেছনে ফেলে আসছে ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন-২০১৯ এর মধ্য দিয়ে আমিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীর স্বপ্নের বাস্তবায়ন ঘটতে যাচ্ছে। আসন্ন ডাকসু নির্বাচনে অংশগ্রহণকারী হিসেবে আমি গর্বিত৷ আমার ছাত্রজীবনে ছাত্ররাজনীতিতে যুক্ত হওয়ার প্রধান উদ্দেশ্যই ছিলো ছাত্রছাত্রী ভাইবোনদের জন্য নিজস্ব সামর্থ্যানুযায়ী কাজ করা এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য নিরাপদ সমাজ গঠনে নিজেকে উৎসর্গ করা।

খেলাধুলা মানসিক আনন্দ ও শারীরিক সুস্থতার অন্যতম উৎস। নিয়মিত খেলাধুলা করলে শরীর ও মন সতেজ থাকে। আমাদের প্রাণের প্রাঙ্গণ মাস্টারদা’ সূর্যসেন হলের আউটডোর ক্রীড়ার যাবতীয় অবকাঠামোগত উন্নয়ন ও মৌসুমভিত্তিক ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন, বাস্কেটবল ও অন্যান্য টুর্নামেন্টগুলো নিয়মিত আয়োজন করাসহ সূর্যসেন হলের সকল আবাসিক ও অনাবাসিক ছাত্র ভাইয়ের পরামর্শক্রমে হল প্রশাসনের সহযোগিতায় সকল অসঙ্গতি দূরীকরণই আমাদের লক্ষ্য।

হলের বাস্কেটবল মাঠ পুনসংস্কার, ক্রিকেটের আন্তর্জাতিক মানের কার্পেট পিচ সম্বলিত নেট প্র‍্যাক্টিস গ্রাউন্ড, হলের ফটক সংলগ্ন ভলিবল মাঠের সংস্কার, হলের মাঠে শারীরিক ব্যায়ামের দীর্ঘস্থায়ী প্রাথমিক যন্ত্র স্থাপন-যেমন-রিং স্ট্যান্ড, প্যারালাল স্কুপ, বুকডন স্কুপ ও প্রাসঙ্গিক অন্যান্য যন্ত্র স্থাপনের ব্যবস্থা নেয়া হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থী ভাইয়েরা আমাদের সম্পদ। বর্তমান বিশ্বে প্রতিবন্ধীদের নানান খেলাধুলায় অংশগ্রহণ বেশ জনপ্রিয়তা পেয়েছে। খেলাধুলায় তাঁদের সফলতা ও অংশগ্রহণের আগ্রহ বিবেচনা করে অলিম্পিকের আদলে তাঁদের জন্য নিয়মিত আয়োজন করা হয় ‘প্যারা অলিম্পিক’। আমাদের হলের প্রতিবন্ধী শিক্ষার্থী ভাইয়েরা যেন খেলাধুলায় নিজেদের সর্বোচ্চ প্রতিভা বিকাশের সুযোগ পান সেলক্ষ্যে তাঁদের জন্য হলের পাশে বিশেষ মাঠ তৈরির উদ্যোগ নেয়া হবে। সেখানে তাঁদের জন্য সকল প্রকার খেলাধুলা অনুশীলনের বিশেষ ব্যবস্থা থাকবে যেন তাঁরা জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের খেলাধুলায় অংশগ্রহণ করে নিজেদের প্রতিভা কাজে লাগিয়ে সফলতা অর্জন করেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের খেলাধুলার জন্য বার্ষিক বাজেট প্রদান করেন। হলের খেলাধুলার জন্য বরাদ্দ বার্ষিক বাজেটের শতভাগ প্রয়োগ নিশ্চিত করতে সূর্যসেন হলের আবাসিক-অনাবাসিক ছাত্র ভাইদের সঙ্গে নিয়ে একত্রে কাজ করতে চাই।

সুস্থ দেহে সুস্থ মন। শরীর ভালো থাকলে মন সতেজ থাকে। শরীর-মন ভালো রাখার জন্য খেলাধুলার বিকল্প নেই। মাস্টারদা’ সূর্যসেন হলের আবাসিক-অনাবাসিক শিক্ষার্থীদের জন্য খেলাধুলা উপযোগী একটি সুন্দর মনোরম পরিবেশ নিশ্চিত করতে কাজ করে যেতে চাই।

লেখকঃ ইয়াসির আরাফাত,
বহিরঙ্গন ক্রীড়া সম্পাদক পদপ্রার্থী,
মাস্টারদা’ সূর্যসেন হল সংসদ।

 

 

বিঃদ্রঃ উক্ত লেখাটি লেখকের ব্যক্তিগত অভিমত। ‘সময়ের ধারা’ কর্তৃপক্ষ এই লেখাটি বা এর কোনো অংশের জন্য দায়ী নয়।

 

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com