মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:২৯ অপরাহ্ন

ফের ৭২ ঘণ্টার মধ্যে কালবৈশাখীর শঙ্কা, এপ্রিলে ৩টি

ফের ৭২ ঘণ্টার মধ্যে কালবৈশাখীর শঙ্কা, এপ্রিলে ৩টি

সময়ের ধারা রিপোর্ট :

এপ্রিল মাসে হালকা থেকে মাঝারী ধরনের তিনটি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এর মধ্যে আগামী ৭২ ঘণ্টার মধ্যেই হানা দিতে পারে কালবৈশাখী।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিকের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে বাসস একথা জানায়।

এতে বলা হয়, এপ্রিল মাসে হালকা থেকে মাঝারী ধরনের তিনটি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এছাড়া আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখীর আঘাত হানার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, এপ্রিল মাসে বিরূপ থাকে এবং তাপমাত্রা অনেক বেড়ে যায়। বৃষ্টিপাত ছাড়াও এসময় সমুদ্রে দু-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড় রূপ নিতে পারে।

তিনি বলেন, এই মাসে দেশের উত্তর মধ্যাঞ্চলের ওপর দিয়ে দাবদাহ বয়ে যেতে পারে। কোথাও কোথাও এ দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে।

এই আবহাওয়াবিদ জানান, রোববার সন্ধ্যা ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত ভারী বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুমিল্লা জেলায় ৪৩ মিলিমিটার। রাজধানী ঢাকাতে এর পরিমাণ ছিল ৩৮ মিলিমিটার। ঢাকা ছাড়াও সিরাজগঞ্জের তাড়াশে এ সময় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৪০ মিলিমিটার।

তিনি বলেন, সোমবার দুপুর পর্যন্ত দেশের নৌবন্দরগুলোকে ১নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com