মঙ্গলবার, ০৭ Jul ২০২০, ০১:১৮ পূর্বাহ্ন

‘জি’ নেটওয়ার্কের সব চ্যানেল বাংলাদেশে বন্ধ

‘জি’ নেটওয়ার্কের সব চ্যানেল বাংলাদেশে বন্ধ

জি বাংলা, জি সিনেমাসহ ভারতীয় জি নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ রয়েছে। তথ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক নির্দেশনা পাওয়ার পর চ্যানেলগুলো বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন ক্যাবল অপারেটর প্রতিষ্ঠান।

তবে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে চ্যানেলগুলো বন্ধ করতে কোনো নির্দেশ দেয়া হয়নি।
বিভিন্ন সূত্রে জানা গেছে, সোমবার তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে দুই পরিবেশক সংস্থা ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেড এবং জাদু ভিশন লিমিটেডকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়। নোটিশ প্রাপ্তির পরই জাদু ভিশন জি নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়।

‘জাদু ডিজিটালের’ কাস্টমার সার্ভিস কর্মকর্তা শামীমা মিতু গণমাধ্যমকে জানান, তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে জি নেটওয়ার্কের চ্যানেলগুলো ‘সাময়িকভাবে’ বন্ধ করা হয়েছে।

তবে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে চ্যানেলগুলো বন্ধ করতে বলা হয়নি। ক্যাবল অপারেটরদের কাছে এসব চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার হচ্ছে কিনা তা জানাতে বলা হয়েছে। একই সঙ্গে বিষয়টি আগামী সাত দিনের মধ্যে ক্যাবল অপারেটরদের জানাতে বলা হয়েছে।

রাজধানী ঢাকায় জি বাংলা, জি বাংলা সিনেমা, জি সিনেমা ও জি টিভিসহ এই নেটওয়ার্কের সব চ্যানেল সম্প্রচার বন্ধ রয়েছে। আজ জি বাংলা, জি বাংলা সিনেমা, জি সিনেমা ও জি টিভিসহ এই নেটওয়ার্কের সব চ্যানেল বন্ধ থাকতে দেখা গেছে। ঢাকার আশপাশের কয়েকটি এলাকায়ও খোঁজ নিয়ে জানা গেছে, এসব চ্যানেলের সম্প্রচার বন্ধ রয়েছে।

এ বিষয়ে আইডিয়াল ক্যাবল টিভি নেটওয়ার্কের সৈয়দ হাবীব আলী যুগান্তরকে বলেন, তথ্য মন্ত্রণালয়ের নির্দেশক্রমে বাংলাদেশে জি নেটওয়ার্কের চ্যানেলগুলো বন্ধ রাখা হয়েছে। ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন,২০০৬’-এর উপধারা-১৯(১৩)-এর বিধান অনুযায়ী, বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন দেখানো দণ্ডনীয় অপরাধ।

তিনি বলেন, বর্তমানে ঢাকায় এসব চ্যানেল বন্ধ রয়েছে। আজকালের মধ্যে সারা দেশে এসব চ্যানেলের সম্প্রচার বন্ধ হয়ে যাবে।

সৈয়দ হাবীব আলী ক্ষোভের সঙ্গে বলেন, ক্যাবল অপারেটররা এসব চ্যানেল বন্ধ করলেও ইউটিউবে তো বন্ধ হবে না। দর্শকরা ঠিকই ইন্টারনেট থেকে এসব চ্যানেল দেখতে পারবেন। তিনি বলেন, বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন বন্ধে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গেলে ব্যবসা গুটাতে হবে। বিজ্ঞাপন ছাড়া এসব চ্যানেল সম্প্রচার করা যাবে না।

কোয়াব সমন্বয় কমিটির নেতা মোশাররফ হোসেন চঞ্চল এ বিষয়ে বলেন, দেশীয় বিজ্ঞাপনবিহীন বিদেশি চ্যানেল চালাতে হবে- এ নির্দেশনা তথ্য মন্ত্রণালয় থেকে পাওয়ার পর ডিস্ট্রিবিউটর লেভেলে জি নেটওয়ার্কের ১২-১৩টি চ্যানেলের সম্প্রচার বন্ধ করা হয়েছে। আগামী এক-দুদিনের মধ্যে সারা দেশে এসব চ্যানেলের সম্প্রচার হয়তো বন্ধ হয়ে যাবে। এমনটি হলে ক্যাবল অপারেটররা ক্ষতির মুখে পড়বেন।

তিনি জানান, তথ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় ক্যাবল অপারেটররা ক্ষুব্ধ। এ বিষয়ে আগামীকাল বুধবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ক্যাবল অপারেটর প্রতিষ্ঠানগুলোর বক্তব্য তুলে ধরা হবে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com