বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৫:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজনীতি আমার পেশা নয় আমার নেশা আলহাজ্ব এম.এ ওয়াহেদ ময়মনসিংহের ভালুকায় বিশ্ব হাতধোয়া দিবস উপলক্ষে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত সূর্যসেন হলে কোনো ‘টর্চার সেল’ নেইঃ হল সংসদ জাপান ভয়াবহ তাইফুন এর সম্মুখীন হাটহাজারী উপজেলা চেয়ারম্যান গোল্ডকাপ ফুটবলের প্রতিনিধি সভা অনুষ্ঠিত  শিশুর কান-লিঙ্গ কেটে নৃশংসভাবে হত্যা ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে ৭ ইউপি সদস্যের অভিযোগ ময়মনসিংহের ভালুকায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন ও বাল্য বিবাহ নিরোধ দিবস পালিত ময়মনসিংহের ভালুকায় বর্ণাঢ্য আয়োজনে জাতীয় শ্রমিকলীগের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাভারে ৩ কিশোরীকে ধর্ষণ
চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৮ শতাংশ হতে পারে : এডিবি

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৮ শতাংশ হতে পারে : এডিবি

নিজস্ব প্রতিবেদক :

চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আট শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তবে উচ্চ প্রবৃদ্ধির এই গতি ধরে রাখতে ব্যবসার পরিবেশ সৃষ্টির পাশাপাশি ব্যাংকিং খাতকে শক্তিশালী করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

আজ বুধবার সকালে চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি নিয়ে প্রকাশিত এডিবির বার্ষিক প্রতিবেদন বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই পূর্বাভাস দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে এডিবির বাংলাদেশ মিশনের আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশের অর্থনীতির যে চিত্র তাতে চলতি অর্থবছর এবং আগামী বছরে আট শতাংশ হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হবে।

এই প্রবৃদ্ধি অনেক ভালো উল্লেখ করে মনমোহন বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধিকে টেকসই করতে উন্নয়ন শুধু ঢাকা-চট্টগ্রাম কেন্দ্রিক না করে সুষম উন্নয়ন জরুরি।

দেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা নিয়ে সন্তোষ প্রকাশ করে এডিবি। তবে ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বারোপ করে সংস্থাটি।

এডিবির বাংলাদেশ মিশনের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সন চ্যাং হং বলেন, টেকসই উন্নয়নে দেশে ব্যবসাবান্ধব পরিবেশ উন্নত করতে হবে। বেশ কিছু জায়গায় সংস্কার আনতে হবে। ব্যাংক খাতের নীতিমালায় পরিবর্তন আনতে হবে। সরকারি এবং বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক নিয়োগে সর্বোচ্চ পেশাদারদের অগ্রাধিকার দিতে হবে।

খেলাপি ঋণের হার কমাতে এসব ঋণের মধ্যে যেগুলো সম্ভাবনাময় সেগুলোকে সরকারের আওতায় নিয়ে আসারও পরামর্শ দেন সুন চ্যাং হং।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com