বৃহস্পতিবার, ১৮ Jul ২০১৯, ০৪:০৬ অপরাহ্ন

ট্রুকলার থেকে নিজের নাম কীভাবে ‘ডিলিট’ করবেন?

ট্রুকলার থেকে নিজের নাম কীভাবে ‘ডিলিট’ করবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য দরকারি অ্যাপ ট্রুকলার। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে সহজেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়।

কোন এলাকার সিম, কার নামে সিম ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে। এই যেমন জীবনবীমা-সংক্রান্ত ফোন, বিভিন্ন ক্রেডিট বা ডেবিট কার্ড কোম্পানির কাস্টমার সার্ভিসের নম্বর থেকে কল এলে ট্রুকলারই দেখিয়ে দেয় তা স্প্যাম কল কি-না। ফলে কোন ফোনটি রিসিভ এবং কোনটি এড়িয়ে যাবেন, সে সিদ্ধান্ত নেওয়াটা খুব সহজ হয়ে যায়।

কিন্তু অনেকে আবার নিজের পরিচয় গোপন রাখতে ইচ্ছুক। তারা চান না, কল রিসিভ করার আগেই ট্রুকলারে ভেসে উঠুক নাম। এতে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা থেকে যায় বলেও ধারণা অনেকের। এক্ষেত্রে কী করণীয়?

ট্রুকলার থেকে নিজের নাম সরিয়ে ফেলার পদ্ধতিও রয়েছে। অ্যান্ড্রয়েড ও আইফোন দু’ধরনের স্মার্টফোন ব্যবহারকারীরাই এই পদ্ধতি প্রয়োগ করে এই অ্যাপ থেকে নিজেদের গোপন রাখতে পারেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কীভাবে ট্রুকলার থেকে নিজের নাম ডিলিট করবেন-
– প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ট্রুকলার অ্যাকাউন্টটিতে লগ ইন করুন। এবার একপাশের কোণে একটি People আইকন দেখতে পাবেন। সেটিতে ট্যাপ করে সেটিংয়ে যান। সেখানে About -এ ক্লিক করুন। সেখানেই খুঁজে পাবেন Deactivate অপশনটি। সেটি ট্যাপ করলেই কাজ শেষ।

আইফোন ব্যবহারকারীরা কীভাবে ট্রুকলার থেকে নিজের নাম ডিলিট করবেন-
একইভাবে ট্রুকলার অ্যাপে ঢুকে লগ ইন করুন। এবার gear আইকনে ক্লিক করুন। এরপর About ট্রুকলার বেছে নিয়ে স্ক্রল ডাউন করুন। সেখানেই Deactivate অপশন পাবেন। সেটি ক্লিক করলেই হয়ে যাবে।

তবে এই প্রক্রিয়ার পরও অনেক সময় ট্রুকলারের তালিকায় নাম থেকে যেতে পারে। সেক্ষেত্রে ট্রুকলারের Unlist (https://www.truecaller.com/unlisting) পেজে গিয়ে নিজের মোবাইল নম্বর ও দেশের কোড নম্বর লিখতে হবে। তারপর কেন আপনি নাম সরাতে চান তা জানাতে হবে। ‘Captcha’-টি ভেরিফাই করে Unlist অপশনে ক্লিক করুন। তাহলে আর কোনওভাবেই আপনার পরিচয় খুঁজে পাওয়া যাবে না এই অ্যাপের মাধ্যমে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com