সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৩:০৬ অপরাহ্ন

জঙ্গি সম্পৃক্ততায় পাকিস্তানে ১১ সংগঠন নিষিদ্ধ

জঙ্গি সম্পৃক্ততায় পাকিস্তানে ১১ সংগঠন নিষিদ্ধ

জইশ-ই-মোহাম্মদসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ১১টি সংগঠন ও দাতব্য প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে পাকিস্তান।

শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ন্যাশনাল অ্যাকশন প্ল্যানের (এনএপি) অধীনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব সংগঠনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। খবর ডন ও জিও নিউজের।

নিষিদ্ধ ঘোষিত ওই সংগঠনগুলো হলো- আল আনফান ট্রাস্ট (লাহোর), ইদারায়ে খেদমতে খালক (লাহোর), আদ-দাওয়া ওয়াল ইরশাদ (লাহোর), আল হামদ ট্রাস্ট (লাহোর ও ফয়সালাবাদ), মসজিদ ওয়েলফেয়ার ট্রাস্ট (লাহোর), আল মদিনা ফাউন্ডেশন (লাহোর), মুয়াজ বিন জাবাল এডুকেশন ট্রাস্ট (লাহোর) আল ইসার ফাউন্ডেশন (লাহোর), আর-রহমত ট্রাস্ট অর্গানাইজেশন (ভাওয়ালপুর) এবং করাচির আল ফোরকান ট্রাস্ট।

পাকিস্তান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুদ দাওয়াহ, ফালাহ ইনসানিয়াত ফাউন্ডেশন এবং জইশ-ই-মোহাম্মদের সঙ্গে এ প্রতিষ্ঠানগুলোর সম্পৃক্ততা রয়েছে।

এর আগে ১ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কের একটি দাতব্য সংস্থাকে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে নিষিদ্ধ ঘোষণা করেছিল।

এ বছরের মার্চ থেকে পাকিস্তান সরকার বিভিন্ন উগ্রপন্থী সংগঠনগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। উগ্রপন্থী সংগঠনগুলোর বিদেশি সহায়তা বন্ধেও বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে দেশটির সরকার। এ ছাড়া ভারতের পুলওয়ামা হামলার পর পাকিস্তানে ২৮০টিরও বেশি ধর্মীয় প্রতিষ্ঠান বা মাদ্রাসা সরকারি নিয়ন্ত্রণে নিয়ে বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত ২০১৪ সালের ১৬ ডিসেম্বর পেশোয়ারের একটি স্কুলে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর দেশটির সব রাজনৈতিক দলগুলোর ঐকমত্যে ন্যাশনাল অ্যাকশন প্ল্যান গ্রহণ করা হয়।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com