বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৪:২৩ পূর্বাহ্ন

বিশ্বনবির প্রতি সালাম পাঠাতে যে দোয়া পড়বেন

বিশ্বনবির প্রতি সালাম পাঠাতে যে দোয়া পড়বেন

রমজান হেদায়েত লাভের মাস। এ মাসে আল্লাহ তাআলা হেদায়েত ও রহমত স্বরূপ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর কুরআন নাজিল করেছেন। কুরআনের আলোকে নেক আমলের মাধ্যমে জীবন গঠনের সক্ষমতা দেয়ার ক্ষমতাও আল্লাহর হাতে।

রমজানের আজকের দিনে সৎ কাজের তাওফিক কামনার পাশাপাশি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তার পরিবার পরিজনের জন্য দোয়া করা জরুর। যার শাফায়াত মুমিন মুসলমানের জন্য একান্ত প্রয়োজন।

সৎ কাজের অধিকারী হতে এবং বিশ্বনবির প্রতি সালাম পাঠাতে পড়ুন-
اَللَّهُمَّ اهْدِنِيْ فِيْهِ لِصَالِحِ الْأَعْمَالِ، وَاقْضِ لِيْ فِيْهِ الْحَوَائِجَ وَالْآَمَالَ، يَا مَنْ لَا يَحْتَاجُ إِلَى التَّفْسِيْرِ وَالسُّؤَالِ، يَا عَالِمًا بِمَا فِيْ صُدُوْرِ الْعَالَمِيْنَ، صَلِّ عَلَى مُحَمَّدٍ وَآلِهِ الطَّاهِرِيْنَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মাহদিনি ফিহি লি-সালিহিল আমালি; ওয়া আক্বদি লি ফিহিল হাওয়ায়িঝা ওয়াল আমালা; ইয়া মান লা ইয়াহতাঝু ইলাত তাফসিরি ওয়াস সুওয়ালি; ইয়া আলিমান বিমা ফি সুদুরিল আ’লামিনা; সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলিহিত ত্বাহিরিন।’

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে সৎকাজের দিকে পরিচালিত কর। (হে মহান সত্ত্বা) যার কাছে প্রয়োজনের কথা বলার ও ব্যাখ্যা দেয়ার দরকার হয় না। আমার সব প্রয়োজন ও আশা-আকাঙ্খা পূরণ করে দাও। হে সমস্ত দুনিয়ার রহস্যজ্ঞানী! হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পবিত্র বংশধরদের ওপর রহমত বষর্ণ করুন।’

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-
আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

সুতরাং রমজানের দ্বিতীয় দশকে আল্লাহ ক্ষমা লাভে অস্রু বিসর্জনের বিকল্প নেই। আল্লাহর কাছে ঈমানদার রোজাদারের চোখের পানির মূল্য অনেক। ঈমানদার যদি আল্লাহর ক্ষমা লাভে অস্রু বিসর্জন দিতেই পারে তবে সে পানি মাটিতে পরার আগেই আল্লাহ তাকে ক্ষমা করে দেবেন।

তাই নেক আমল করার মাধ্যমে নিজেকে গোনাহ মুক্ত করতে, প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর সালাম পাঠাতে ও তার সুপারিশ লাভে এ দোয়া পড়া জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শাফায়াত লাভে তার ওপর বেশি বেশি দরূদ ও সালাম পাঠানোর তাওফিক দান করুন। নেক কাজে আত্মনিয়োগ করার তাওফিক দান করুন। আমিন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com