বুধবার, ১৭ Jul ২০১৯, ০৬:০৪ পূর্বাহ্ন

প্রায় ৩ দশক পর ঢাবি সিনেটে শিক্ষার্থী প্রতিনিধি

প্রায় ৩ দশক পর ঢাবি সিনেটে শিক্ষার্থী প্রতিনিধি

 

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ
প্রায় তিন দশক পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব থাকছে। এ উপলক্ষ্যে ৫ জন শিক্ষার্থী প্রতিনিধিকে সিনেট সদস্য হিসেবে চূড়ান্ত করা হয়েছে।

সিনেটে মনোনীত শিক্ষার্থী প্রতিনিধিরা হলেন- ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী ও সদস্য তিলোত্তমা শিকদার। এছাড়াও ডাকসুর বাইরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসকে মনোনীত করা হয়েছে। নিয়মানুযায়ী এই পাঁচ ছাত্রপ্রতিনিধি এখন থেকে বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করবেন।

এই বিষয়ে ডাকসু ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী সাংবাদিকদের বলেন, গত মঙ্গলবার পাঁচজনের নাম চূড়ান্ত করে ডাকসুর সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নিকট চিঠি দিয়েছিলাম। প্রাথমিকভাবে তিনি এই আবেদন মঞ্জুর করেছেন। ডাকসুর সদস্যদের ভোটে এই পাঁচজনকে নির্বাচিত করা হয়েছে।

ডাকসুর বাইরে থেকে প্রতিনিধি মনোনীত করার বিষয়ে গোলাম রব্বানী বলেন, সিনেটে প্রতিনিধি দেয়ার বিষয়ে ডাকসুর সদস্য হওয়া বা না হওয়া জরুরি নয়। ডাকসুর সদস্যরা যে পাঁচজনকে প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত করবেন তারাই প্রতিনিধি হতে পারবেন। অতীতেও এমনটা হয়েছে। ১৯৭৩, ১৯৭৪ সহ পূর্বে ডাকসুর বাইরে থেকে সিনেট প্রতিনিধি করার নজির রয়েছে। ছাত্রলীগের শেখ শহিদসহ চারজনকে অতীতে মনোনীত করা হয়েছিল।

উল্লেখ্য, গত ১১ মার্চ, ২০১৯ দীর্ঘ ২৯ বছর পর বাংলাদেশের মিনি পার্লামেন্ট খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com