শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৫ পূর্বাহ্ন

৪ জুলাই প্রথম হজ্ব ফ্লাইট, এবারই প্রথম হজ্বযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে

৪ জুলাই প্রথম হজ্ব ফ্লাইট, এবারই প্রথম হজ্বযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে

এস এইচ হেমায়েত, বিশেষ প্রতিনিধি সৌদি আরবঃ

২০১৯ সালের হজ্ব ফ্লাইট শুরু হবে ৪ জুলাই থেকে চলবে ৫ আগস্ট পর্যন্ত। চলতি বছর সরকারী এবং বেসরকারী ব্যবস্থাপনায় মোট ১লক্ষ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ্ব পালন করবেন। এরমধ্যে সরকারী ব্যবস্থাপনায় (ব্যালটি) ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারী ৫৯৮টি এজেন্সির মাধ্যমে (নন-ব্যালটি) ১লক্ষ ২০ হাজার হাজ্বী হজ্ব করতে যাবেন।

৩২ দিনে ১৫৭টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান। এ বছরই প্রথম ঢাকা থেকে মদিনায় ১১টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এ ছাড়া চট্টগ্রাম থেকে জেদ্দা ১০টি, সিলেট থেকে জেদ্দা ০৩টি, চট্টগ্রাম থেকে মদিনা ০৭টি এবং ঢাকা থেকে জেদ্দা ১২৬টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করা হবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় নিয়ে যাবে হজ্বযাত্রীদের।

জিলহজ্ব মাসের চাঁদ দেখা যাওয়া সাপেক্ষে আগামী ১০ আগস্ট ২০১৯ সালের পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে।২০১৯ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণের জন্য উপযুক্ত ১ হাজার ১০টি এজেন্সির মধ্য থেকে ৫৯৮টি এজেন্সি ২০১৯ সালে হজ্ব কার্যক্রমে অংশ গ্রহণ করেছে। সরকারী ব্যবস্থাপনার হাজ্বীদের বাড়ি ভাড়া সম্পন্ন হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় বাড়ি ভাড়া চলছে। চুড়ান্ত হয়েছে ফ্লাইট সিডিউল। ইতিমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এরাবিয়া এয়ারনাইন্সের সংশ্লিষ্টদের সাথে কথা কথা হয়েছে।

এদিকে হজ্বযাত্রীদের সার্বিক সাহায্য সহযোগিতার জন্য সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে থেকে জেদ্দা,মক্কা ও মদিনার জন্য ৪০০ জন পুরুষ ও ৫০ জন মহিলা হজ্ব সহায়ক কর্মী নিয়োগ দেয়া হয়েছে।

হাজ্বীরা আল্লাহর মেহমান। তাদের সুষ্ঠু সেবা দেয়া ইবাদতের সমতুল্য। মাননীয় প্রধানমন্ত্রীর এই মন্তব্য ধর্ম প্রতিমন্ত্রী সবাইকে স্মরণ করিয়ে দেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com