সোমবার, ১৫ Jul ২০১৯, ০৪:৫০ পূর্বাহ্ন

শিশুর নিরাপত্তার নিশ্চয়তা মিলছে না কোথাও

শিশুর নিরাপত্তার নিশ্চয়তা মিলছে না কোথাও

সময়ের ধারা ডেস্ক : বাড়ির আঙিনা বা স্কুলের চার দেয়াল। শিশুর নিরাপত্তার নিশ্চয়তা মিলছে না কোথাও। কেন? এমন প্রশ্নের জবাবে বিশ্লেষকরা বলছে, অবদমনের সংস্কৃতি বাড়াচ্ছে মানসিকতার বিকৃতি। বাড়ছে ধর্ষণের মতো অপরাধ। এসব রোধে সমাজে সংস্কৃতি চর্চা যেমন বাড়াতে হবে তেমনই সহশিক্ষার প্রসারেও গুরুত্ব দিচ্ছেন তারা। আর পুলিশ বলছে, এসব ঘটনায় আসামিদের গ্রেফতার করে বিচারের মুখোমুখি করছেন তারা।

রাজধানীর ওয়ারীতে বাড়ির ভবনেই শিশু সামিয়ার লাশ উদ্ধার, নারায়ণগঞ্জে স্কুলে ২০ ছাত্রী ও পরে মাদ্রাসায় ১২ ছাত্রীকে ধর্ষণ ও যৌন হয়রানির দায়ে দুই শিক্ষক গ্রেফতার। বরগুনায় আরেক মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে দুই শিশুকে বলাৎকারের অভিযোগ। একের পর এক যৌন সহিসংতার ঘটনায় প্রশ্ন ওঠে বাড়ি কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের গণ্ডিতেও কেন নিরাপদ নয় শিশু।

সমাজ বিজ্ঞানী অধ্যাপক ড. নেহাল করিম বলেন, একবারে নির্মূল হবে এটা বলবো না হ্রাস পাবে। যদি জৈবিক খুদা নিবারণের জন্য সরকারি ব্যবস্থা থাকে অনেকটা কমবে। উদাহরণসরূপ বলতে পারি, আমাদের দেশে যে সহ শিক্ষা ব্যবস্থা রয়েছে সেখানে সেক্সুয়াল হ্যারেজম্যন্ট হয় না। আমাদের এখানে খেলার মাঠ নেই। সরকারের উচিৎ বড় শহরে যতোগুলো অ্যাপার্টমেন্ট হবে সেখানে একটা ফ্লোর বাচ্চাদের খেলার জন্য রাখে।

ধর্ষণ, শিশু নির্যাতন বেড়ে যাওয়ার বিষয়টি স্বীকার করে পুলিশ বলছে এসব অপরাধ বন্ধে তৎপর রয়েছেন তারা। পাশাপাশি কিছু পর্যবেক্ষণও রয়েছে তাদের।

পুলিশ সদর দফতরের এআইজি মো. সোহেল রানা বলেন, কিছু কিছু ক্ষেত্রে সামাজিক অপরাধ বেড়েছে। একজন প্রফেশনাল ক্রিমিনাল না হয়েও শুধু মাত্র ব্যক্তিগত স্বার্থে ছোট খাটো অপরাধ করে। এ থেকে অনেক সময় বড় অপরাধ ঘটে যায়।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী গেলো দুই সপ্তাহে দেশজুড়ে কমপক্ষে ১৫টি যৌন অপরাধ ঘটেছে যার বেশিরভাগের শিকার শিশুরা।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com