মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ১০:০২ পূর্বাহ্ন

জমি থেকে বিরল প্রজাতির মাছ উদ্ধার !

জমি থেকে বিরল প্রজাতির মাছ উদ্ধার !

মো.আলাউদ্দীনঃ
হাটহাজারীতে বৃষ্টির পানি জমে থাকা জমিতে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে বলে সূত্রে জানা গেছে। বুধবার(১০ জুলাই) দিবাগত রাত ১২ টার দিকে উপজেলার ৮ নং মেখল ইউনিয়নের ৯ নং ওয়ার্ডস্থ পশ্চিম মেখল ফকিরহাট বাজারের পাশের একটি জমিতে স্থানীয় সৌখিন মৎস্য শিকারী মো.ইউনুচ মিয়ার হাতে মাছটি ধরা পড়ে।
জানা যায়, স্থানীয়রা কেউ মাছটির নাম জানাতে পারেননি। তবে মাছটির আকৃতি অনেকটা হেলিকপ্টারের মত বলে অনেকেই মাছটিকে “হেলিকপ্টার মাছ” বলতে শুনা গেছে। আবার স্থানীয়দের অনেকেই এ মাছটির নাম বলতে না পারলেও তারা মাছটিকে বিরল প্রজাতির কোনো মাছ হতে পারে বলে অনুমান করেছেন।
মাছটি সম্পর্কে জানতে চাইলে মো.ইউনুচ মিয়া উপস্থিত সকলকে জানান, আমার বুদ্ধি হবার পর থেকে খালে,বিলে,পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ ধরেছি দেখেছি কিন্তু এরকম মাছ জীবনে এই প্রথম ধরলাম।
এদিকে স্থানীয় বাসিন্ধা, হাটহাজারী বাজারের এম আলী মার্কেটস্থ ন্যাশনাল ইলেক্ট্রনিক্সের মালিক ব্যবসায়ী মো.কুতুব উদ্দীন হাটহাজারী অনলাইন প্রেসক্লাবকে জানান, এটি দেখতে মাছের মত হলেও আসলেই এটি মাছ কি না, আর এটা খাওয়ার উপযোগী কিনা তাতেও সন্দেহ আছে।
 
হালদা নদী ও জলজ প্রাণি নিয়ে দীর্ঘদিন গবেষনায় থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিদ্যা বিভাগের অধ্যাপক ড.মঞ্জুরুল কিবরিয়ার কাছে জানতে চাইলে তিনি জানান,, মাছটির নাম সাকার মাউথ কেট ফিস।,এ মাছটি আসলে বিরল প্রজাতির কোনো মাছ না। এ্যাকুরিয়ামের দোকানে মাছটি পাওয়া যায়। এটি এ্যাকুরিয়াম ফিস আর এটি খাওয়ার উপযোগী নয়। হয়তো কারো বাসার এ্যাকুরিয়াম থেকে কোনোনা কোনো ভাবে মাছটি বের হয়ে বৃষ্টির পানিতে পড়ে গিয়ে থাকতে পারে বলেও জানান তিনি।  
 
বিরল প্রজাতির মাছ ধরার খবর এলাকায় ছড়িয়ে পড়লে স্থানীয়দের অনেকেই মাছটিকে দেখার জন্য ভীড় করতে দেখা গেছে বলেও সূত্রে জানা গেছে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com