শনিবার, ১২ অক্টোবর ২০১৯, ০৪:২২ অপরাহ্ন

চলছে উদ্ধারকাজ, রেল চলাচল স্বাভাবিক হবে দুপুরে

চলছে উদ্ধারকাজ, রেল চলাচল স্বাভাবিক হবে দুপুরে

রাজশাহীর চারঘাট উপজেলায় তেলবাহী ট্রেনের লাইনচ্যুত আটটি বগির মধ্যে দুটি বগি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় বৃহস্পতিবার সকালে ওই রুটের সব ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

সকাল ৭টা পর্যন্ত লাইনচ্যুত ৮টি বগির মধ্যে মাত্র দুটি বগি সরানো সম্ভব হয়েছে। অবশিষ্ট বগিগুলো সরানোর চেষ্টা অব্যাহত রয়েছে। ফলে এখন পর্যন্ত সারা দেশের সঙ্গে রাজশাহীর রেলযোগাযোগ বন্ধ রয়েছে। উদ্ধারকাজ শেষ করে ট্রেন চলাচল স্বাভাবিক হতে দুপুর গড়িয়ে যেতে পারে বলে মনে করছেন সারদা রেলস্টেশনের মাস্টার খায়রুল ইসলাম।

তিনি জানান, রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় তেলবাহী ট্রেনের ৮টি বগি লাইনচ্যুতের ঘটনায় ঈশ্বরদী থেকে বুধবার রাত ১০টার দিকে রিলিফ ট্রেন এসে উদ্ধারকাজ শুরু করেছে। তবে উদ্ধারকাজে বাদ সেধেছে প্রচণ্ড বৃষ্টি। এতে উদ্ধারকাজ করতে হিমশিম খাচ্ছেন উদ্ধারকারীরা।

এদিকে এ ঘটনায় রাতেই পশ্চিমাঞ্চল রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী আবদুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সফোর্স অফিসার আবদুল্লাহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম বলেন, রাত ১০টা থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধারকাজ শুরু করেছে। তবে বৃষ্টির কারণে উদ্ধারকাজে ভাটা পড়েছে। সারা রাত ধরে কাজ করে বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত দুটি বগি সরানো হয়েছে। অন্যগুলো সরিয়ে রেলযোগাযোগ স্বাভাবিক করতে বেশ সময় লেগে যেতে পারে।

তবে এ ঘটনায় পশ্চিমাঞ্চল রেলের সহকারী প্রকৌশলী আবদুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে এবং ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত বুধবার বিকালের দিকে ঈশ্বরদী থেকে একটি তেলবাহী ট্রেন সারদা স্টেশন থেকে দেড় কিলোমিটার পশ্চিমে পৌঁছালে ট্রেনটির ৮টি বগি লাইনচ্যুত হয়। এতে রাজশাহীর সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ বিছিন্ন হয়ে পড়ে। এতে করে রাতেই ঢাকা থেকে রাজশাহী উদ্দেশে ছেড়ে আসা সিল্কসিটি এবং রাজশাহী থেকে ঢাকাগামী ধূমকেতু ট্রেন দুটির যাত্রা বাতিল করা হয়েছে।

এ ছাড়া ঢাকা থেকে দুপুর সোয়া ১টার দিকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা বনলতা এক্সপ্রেস ট্রেনটি আড়ানী স্টেশনে আটকা পড়ে। এতে করে যাত্রীদের পড়তে হয়েছে চরম বেকায়দায়।

সারদা রেল স্টেশনমাস্টার খায়রুল ইসলাম বলেন, ঘটনার পর থেকে রাজশাহী থেকে বিভিন্ন রুটে চলাচলকারী সব ধরনের ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এ ছাড়া রাজশাহীর সঙ্গে সারা দেশের সব ধরনের ট্রেনের যাত্রা বাতিল করেছে কর্তৃপক্ষ।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com