বুধবার, ২০ মে ২০২০, ০১:৩৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ব্যাংকের মত বীমা খাতে আকর্ষণীয় বেতন কাঠামো তৈরি হচ্ছে-সময়ের ধারা লক্ষীপুরে নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী পারাপারে-মোবাইল কোর্টে জরিমানা- সময়ের ধারা লক্ষীপুরের ১৩নং দিঘলীতে প্রবাসি আলতাফ’ অসহায় ও ইমাম মোয়াজ্জেমদের মাঝে ঈদ উপহার বিতরণ-সময়ের ধারা লক্ষীপুরের ঢাকাস্থ চররুহিতা ফোরামের ইমাম-মুয়াজ্জিনদের জন্য ঈদ উপহার- সময়ের ধারা কেজি শ্রেণির শিক্ষার্থী মুনতাহা মারসি’র ছবি নিলামে রংপুরে “মানব ফাউন্ডেশন” এর উদ্যোগে শতাধিক পরিবারে ত্রান বিতরণ অভিনেত্রী অপ্সরা সুহির আজ জন্মদিন ফরিদপুর ‘মানুষ মানুষের জন্য’ সংগঠনের পক্ষ থেকে ঈদসামগ্রী বিতরন দাউদকান্দিতে শিক্ষার্থীদের উদ্যোগে ৪০০ পরিবারকে উপহার সামগ্রী বিতরন কোথায় আমাদের বিবেক? ফারিয়া আক্তার- সময়ের ধারা
চাঁদে হাঁটার ভিডিও উধাও

চাঁদে হাঁটার ভিডিও উধাও

অ্যাপোলো ১১ মিশনে চাঁদের বুকে হাঁটার প্রথম ভিডিও ফুটেজ বিশ্বজুড়ে সম্প্রচার করেছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বর্ষপূর্তির আগে ওই ফুটেজের মূল ডাটা টেপ হারিয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। নাসার পক্ষ থেকে বলা হয়, ‘অ্যাপোলো ১১-এর বেশ কিছু অরিজিনাল ডাটা টেপ পাওয়া যাচ্ছে না।

এগুলো সরাসরি চাঁদ থেকে ট্রান্সমিট করে রেকর্ড করা হয়েছিল।’ তারা আরও বলছে, বিস্তৃত পরিসরে আর্কাইভ অনুসন্ধান করে এ সিদ্ধান্তে আসা হয়েছে যে, এমনটা হতে পারে প্রকল্প ব্যবস্থাপক মনে করেছেন এ টেপগুলো আর রাখার দরকার নেই।

কারণ সব ভিডিও এবং ডাটা অন্য জায়গায় রেকর্ড রয়েছে এবং সেগুলো মুছে ফেলা হয়েছে ও পুনরায় ব্যবহার করা হয়েছে।’ নাসার এক শিক্ষানবিস একটি টেপকে ‘হারানো’ টেপ বলে বিক্রি করেন।

এতেই টেপটি হারানোর খবর সামনে আসে। গ্রে জর্জ নামের ওই ব্যক্তির দাবি, ১৯৭৬ সালে সরকারি নিলাম থেকে প্রায় ২০০ মার্কিন ডলারে তিনি টেপটি কিনেছেন। অন্যদিকে নাসা বলছে, জর্জের টেপে কিছু নেই যা নাসার কাছেও নেই। ফক্স নিউজ।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com