মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ১২:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যশোরে ১৯ নভেম্বর শহীদ মোহাম্মদ উল্লাহ বীর বিক্রমের ৪৮তম শাহাদৎ বার্ষিকী পালনের প্রস্তুতি গ্রহন যশোরে বঙ্গবন্ধু ম্যুরালে সদর উপজেলা ও শহর আ‘লীগের নবনির্বাচিত নেতৃবৃন্দের শ্রদ্ধা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, খেয়ে দেখুন লবণপানি বঙ্গবন্ধু বিপিএলের ৭ দলের নাম চূড়ান্ত পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট জনগনের কল্যাণে নিবেদিত রংধনু গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম ‘ঢাবি ট্যালেন্ট হান্ট’ সূর্যসেন হলের প্রতিযোগিতা বাজিতপুরে আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত যশোরের সতীঘাটাস্থ নূর ফিলিং স্টেশনে হেলমেট বিহীন মোটরসাইকেল চালকদের কাছে অবাধে  তেল বিক্রয়, দেখার কেউ নেই গাজা সীমান্তে সেনা বাড়াচ্ছে ইসরাইল, বাড়ছে হামলা
কাবা শরিফের যে স্থানে ‘মেরি পাথর’ বিশ্বনবির স্মৃতি বহন করছে

কাবা শরিফের যে স্থানে ‘মেরি পাথর’ বিশ্বনবির স্মৃতি বহন করছে

পবিত্র কাবা শরিফে রয়েছে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাজারো স্মৃতিময় স্থান ও ঘটনা। যার অনেক কিছুই মুসলিম উম্মাহর অজানা। যার একটি হলো প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে হজরত জিবরিল আলাইহিস সালামের সাক্ষাত ও শিক্ষাবিষয়ক পর্যালোচনার স্থান।

মুসলিম উম্মাহর অনেকেই জানে না যে, ঐতিহাসিক মার্বেল পাথর ‘মেরি পাথর’ই বা কী? তা কোথা থেকে আসলো। আর কোথায়, কী উদ্দেশ্যে এটি স্থাপন করা হয়েছে।

ঐতিহাসিক মেরি পাথর। ছোট বড় মিলিয়ে সংখ্যায় প্রায় ৮ পিস। অনেক দামি বিরল প্রজাতির মার্বেল পাথর। এগুলো লাগানো হয়েছে সে স্থানে যেখানে বসে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও দিক-নির্দেশনা দিতেন জিবরিল আলাইহিস সালাম।

ঐতিহাসিক মেরি পাথর সম্পর্কে রয়েছে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য। যা সারাসরি প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্মৃতি চিহ্ন সম্পর্কে তথ্য দেয়। পবিত্র কাবা শরিফে স্থাপিত ঐতিহাসিক মেরি পাথরের গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরা হলো-

>> মেরি পাথর
এটি অত্যন্ত বিরল প্রজাতির মার্বেল পাথর। ৮১০ বছরের পুরনো হলদে ও বাদামি রঙের মিশ্রণে সমৃদ্ধ এ পাথরগুলো। বিরল প্রজাতির এ পাথরগুলো মানুষের কাছে ঐতিহাসিক ‘মেরি পাথর’ হিসেবেই বেশি পরিচিত।

>> মেরি পাথর প্রাপ্তি ও আয়তন
মূল্যবান এ মার্বেল পাথরগুলো ৬০১ হিজরিতে মসজিদে হারামকে উপহার দেন খলিফা আবু জাফর আল-মানসুর। ছোট বড় মিলিয়ে ৮ টুকরো পাথর। যার বড়টির আয়তন লম্বায় ৩৩ সেন্টিমিটার আর চওড়ায় ২১ সেন্টিমিটার।

> মেরি পাথর স্থাপন

মেরি পাথর পবিত্র কাবা শরিফের ওই স্থানে স্থাপন করা হয়েছে, যেখানে বসে হজরত জিবরিল আলাইহিস সালাম প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা ও প্রশিক্ষণ দিতেন।

পাথরগুলোর পাশেরই স্থাপিত (লাল চিহ্নিত) স্থানে দাঁড়িয়ে জিবরিল আলাইহিস সালাম প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নামাজের প্রশিক্ষণ দিয়েছেন। কীভাবে নামাজ পড়তে হবে তা পড়ে দেখিয়েছেন। যেখানে দাঁড়িয়ে বর্তমানে কাবা শরিফের ইমামগণ প্রত্যেক ওয়াক্ত নামাজের ইমামতি করেন।

পবিত্র কাবা শরিফের দরজার ডান পাশে মাঝ বরাবর নিচের দিকে (পিড়ায়) সমতল থেকে একটু উঁচুতে এ পাথরগুলো স্থাপিত।

হাদিসের বিখ্যাত গ্রহন্থ আবু দাউদে এসেছে, প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘জিবরিল আলাইহিস সালাম আমাকে মসজিদ আল হারামে নামাজের নেতৃত্ব দিয়েছেন। জিবরিল আলাইহিস সালামের সঙ্গে মাগরিব নামাজ আদায় করেছেন। প্রিয় নবি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম আসর মাগরিব ইশা এবং ফজরের নামাজের কথা উল্লেখ করেছেন যে, এ নামাজগুলোতে জিবরিল আলাইহিস সালাম নেতৃত্ব দিয়ে তাঁর সঙ্গে অবস্থান করেছিলেন।

>> মেরি পাথর চুরি
খলিফা আবু জাফর আল মানসুরের দেয়া ঐতিহাসিক মেরি পাথরগুলো ১২১৩ হিজরিতে কাবা শরিফের এ স্থান থেকে চুরি হয়ে যায়। যা ১৬৪ বছর নিখোঁজ ছিল। পরে এক অজ্ঞাতনামা মৃতব্যক্তির পাশে এ পাথরগুলো পড়ে থাকতে দেখা যায়। যা ১৩৭৭ হিজরিতে পবিত্র কাবা শরিফে ফিরিয়ে নিয়ে আসা হয়।

কাবা শরিফে স্থাপিত ঐতিহাসিক মেরি পাথর খ্যাত বিরল প্রজাতির মার্বেল পাথর দ্বারা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রশিক্ষণ গ্রহণ ও নামাজ আদায়ের স্থান দীর্ঘ ৮১০ বছর ধরে চিহ্নিত হয়ে আসছে। যেখানে দাঁড়িয়ে এখনও কাবা শরিফের ইমামগণ নামাজ পরিচালনা করে আসছেন। যে ধারা অব্যাহত থাকবে কেয়ামত পর্যন্ত।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com