বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৮:২৮ পূর্বাহ্ন

এবার মহাকাশে মানুষ পাঠাবে ভারত!

এবার মহাকাশে মানুষ পাঠাবে ভারত!

চন্দ্র পৃষ্ঠে ভারতের পাঠানো চন্দ্রযান-২ নামাতে গিয়ে ব্যর্থ হয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। শুক্রবার দিবাগত রাতে চাঁদে অবতরণের খুব কাছে গিয়ে সংযোগ হারিয়ে ফেলে চন্দ্রযান-২।

পরের মিশনে ভারত মহাকাশে মানুষ পাঠাতে পারে জানিয়ে ভারতের মহাকাশ সংস্থা ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, আগামী ১৪ দিন চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালানো হবে।

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, ইসরোর-র বিজ্ঞানীরা হাল ছাড়বেন না ৷
ইসরো চেয়ারম্যান জানান, আগামী ১৪ দিন চন্দ্রযান-২ ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালানো হবে।

কে শিবন বলেছেন, এই মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে আগামী ১৪ দিন আমরা চেষ্টা করব বিক্রমের সঙ্গে যোগাযোগ করার। প্রথম পর্যায়ের কাজ ভালোভাবে হয়ে গেছে। একেবারে শেষ মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। তবে অরবিটার রয়েছে।

তিনি বলেন, আগামী কয়েক বছর অরবিটার আমাদের প্রচুর অজানা তথ্য পাঠাবে। আমাদের বৈজ্ঞানিক মিশনে আমরা সফল। খানিক প্রযুক্তিগত কারণে একেবারে শেষ মুহূর্তে চূড়ান্ত সাফল্য হাত ছাড়া হলো। এই মিশনে আমরা প্রায় ১০০ শতাংশ সফল। এই প্রথম আমরা চাঁদের দক্ষিণ অংশের তথ্য পাবো। বিশ্ব প্রথম এই তথ্য জানতে পারবে।

তিনি আরও জানান, অরবিটার সাড়ে ৭ বছর কাজ করতে পারবে। সেই পরিমাণ জ্বালানি মজুত রয়েছে। পুরো চাঁদটাই প্রদক্ষিণ করে তথ্য পাঠাবে।

২০২০ সালে নভোযানসহ একাধিক মহাকাশ গবেষণা প্রকল্পের কাজ চলছে বলেও জানান ইসরো চেয়ারম্যান।

নভোযান মিশনে সম্ভবত ভারত মহাকাশে মানুষ পাঠাবে। ২০১৮ সালের স্বাধীনতা দিবসের ভাষণে গগনযান মিশনের ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com