মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৩:২০ অপরাহ্ন

ঢাবির মঞ্চে ‘তাজমহল’

ঢাবির মঞ্চে ‘তাজমহল’

 

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং ‘মঙ্গল যাত্রা’ থিয়েটারের যৌথ উদ্যোগে ঢাবিতে মঞ্চস্থ হতে যাচ্ছে যাত্রাপালা তাজমহল ।
আগামীকাল শুক্রবার (০৪ অক্টোবর, ২০১৯) বিকেল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে যাত্রাপালাটি।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর, ২০১৯) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যাত্রাপালা মঞ্চস্থের বিষয়টি জানিয়েছেন ডাকসু’র সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আসিফ তালুকদার।

সংবাদ সম্মেলনে আসিফ তালুকদার বলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীবৃন্দের সমন্বিত উদ্যোগে গঠিত সংগঠন ‘মঙ্গল যাত্রা’ থিয়েটার, যার ভিত্তি হল বাংলার প্রাচীন বহুল প্রচলিত সামাজিক প্রযোজনা যাত্রাপালা। এক সময় বাংলার সামাজিক-সাংস্কৃতিক প্রযোজনার অনেক বড় একটি আকর্ষণ ছিল এই যাত্রাপালা। সময়ের বিবর্তনে আধুনিক সংস্কৃতির যাঁতাকলে মঞ্চনাটক ও থিয়েটারের বিলিতি সাজসজ্জায় যাত্রাপালা বৃহত্তর জনগণের কাছে কেবল লোকসংস্কৃতি হিসেবে রয়ে যায়।

‘ডাকসু’ এবং ‘মঙ্গল যাত্রা’ থিয়েটারের সমন্বিত উদ্যোগে যাত্রাপালা মঞ্চস্থের মূল উদ্দেশ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালার বাস্তব রূপ তুলে ধরা বলে জানান ডাকসুর সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক।

উল্লেখ্য, ‘মঙ্গল যাত্রা’ থিয়েটারের প্রযোজনায় একটি ঐতিহাসিক গল্পের আলোকে রচিত, ভৈরবনাথ গঙ্গোপাধ্যায়ের বহুল প্রচলিত যাত্রাপালা ‘তাজমহল’। এই যাত্রাপালাটিতে আওরঙ্গজেব এর দিল্লীর সিংহাসন দখলের পটভূমি তুলে ধরা হয়েছে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com