মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০২:৫৩ অপরাহ্ন

ঢাবি ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই

ঢাবি ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারত সরকারের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ভারতের হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক সই এবং বিনিময় হয়েছে।

গত শনিবার (০৫ অক্টোবর, ২০১৯) ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত হায়দরাবাদ হাউসে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই সমঝোতা স্মারক সই ও বিনিময় হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলী দাস উভয় প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক সই এবং বিনিময় করেন।

পাঁচ বছর মেয়াদি এই চুক্তি স্বাক্ষরের মূল লক্ষ্য হল উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমতা ও পারস্পরিক সুবিধাদানের নীতির ভিত্তিতে শিক্ষা সংক্রান্ত সহযোগিতা বৃদ্ধি করা এবং পারস্পরিক সম্পর্কের আরও উন্নয়ন ঘটানো। এই সমঝোতা চুক্তির আওতায় সহযোগিতার মূল ক্ষেত্রগুলো হল উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী এবং তথ্য বিনিময় করা, গবেষণা ও উন্নয়ন সংক্রান্ত সহযোগিতা করা এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যৌথভাবে সিম্পোজিয়াম ও সম্মেলন আয়োজনা করা।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com