শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ০৫:১৬ অপরাহ্ন

সফল হতে চাইলে নিজের সঙ্গে কথা বলুন

সফল হতে চাইলে নিজের সঙ্গে কথা বলুন

একা থাকলে কিংবা মানুষের ভিড়েও নিজের সঙ্গে, নিজের মনে কথা বলার অভ্যাস আছে কি আপনার? নিজের মনে কথা বলার চমৎকার একটি সুফল জানাচ্ছেন গবেষকরা। গবেষণায় দেখা গেছে, নিজের সঙ্গে কথা বলা মানুষেরাই বেশি মেধাবী ও জীবনে সফল হন। তাই আপনিও অভ্যাস করে নিন নিজের সঙ্গে কথা বলার।

গবেষণায় দেখা গেছে, যারা নিজের সঙ্গে কথা বলেন তাদের মস্তিষ্ক বেশি সক্রিয়। যেকোনো বিষয় অন্যদের থেকে অনেক বেশি মনে রাখতে পারেন। এক্সপেরিমেন্ট সাইকোলজি জার্নালে মনোবিশেষজ্ঞ ড্যানিয়েল সুইগলি ও গ্যারি লুপিয়া জানান যে, নিজের সাথে কথা বলা সত্যিই উপকারী৷ এ ব্যাপারে ২০ জন ব্যাক্তির ওপর করা এক পরীক্ষায় এই ফল পাওয়া যায়। এ পরীক্ষায় ২০ জনকে কিছু জিনিসের নাম মনে রেখে সেগুলো সুপারমার্কেটে খুঁজতে বলা হয়েছিল। এক্ষেত্রে যারা জিনিসগুলোর নাম নিয়ে নিজের সঙ্গে কথা বলেছিলেন তারাই কেবল সফল হতে পেরেছিলেন।

লক্ষ্য স্থির করে: আমাদের চিন্তার কোনো সীমারেখা নেই। একইসঙ্গে মাথায় অনেক চিন্তাই কিলবিল করে। কিন্তু কোনো একটি বিষয় নিয়ে নিজের সঙ্গে কথা বললে বাকি চিন্তাগুলো বাদ পড়ে যায়। তখন ওই চিন্তার লক্ষ্য স্থির করা সহজ হয়। সেটি বাস্তবায়ন করা সহজ হয়।

রাগ দূর করে: রাগ নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। সব মানুষের ভেতরেই রাগের বসবাস। নানাসময় নানা অনাকাঙ্ক্ষিত ঘটনায় সেসব রাগ প্রকাশ পায়। খুব বেশি রাগ সবকিছু ভেঙেচুড়ে ফেলতেও ইচ্ছে হতে পারে। এমনটা হলে আপনি কী করবেন? অন্যের কথায় কান না দিয়ে নিজের সঙ্গে কথা বলুন। একা একটি কক্ষে বসে কী নিয়ে রাগ করেছেন, কেন রাগ করেছেন সে বিষয়ে নিজের সঙ্গেই আলাপ করুন। কিছুক্ষণ কথা বলার পরে রাগ কমে যাবে অনেকটাই। বিশ্বাস না হলে চেষ্টা করে দেখুন।

আত্মবিশ্বাসী করে: নিজের সঙ্গে কথা বলা মানুষেরা অন্যদের তুলনায় অনেক বেশি আত্মবিশ্বাসী হন। যেকোনো কাজ খুব দ্রুত শেষ করতে পারেন। নিজের কাজের মাধ্যমেই অন্যদের থেকে অনেকটা এগিয়ে থাকেন সবসময়। তারা সবার সঙ্গে মিলেমিশে কাজ করতে পারেন এবং যেকোনো নতুন পরিবেশে দ্রুত নিজেকে মানিয়ে নিতে পারেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com