সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ০৫:২৭ পূর্বাহ্ন

ডেন্টালের ভর্তি পরীক্ষার মেধা তালিকায় দুই-তৃতীয়াংশই মেয়ে

ডেন্টালের ভর্তি পরীক্ষার মেধা তালিকায় দুই-তৃতীয়াংশই মেয়ে

সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজের সদ্য প্রকাশিত ভর্তি পরীক্ষার ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি ভালো করেছে। ফল বিশ্লেষণে জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজের সাধারণ ৫৩২টি আসনের মধ্যে ১৭০ জন ছেলে ও ৩৬২ জন মেয়ে পাস করেছে। অর্থাৎ চলতি বছরে ছেলেদের তুলনায় দুই-তৃতীয়াংশেরও বেশি সংখ্যক মেয়ে শিক্ষার্থী ডেন্টাল কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ফলাফলেও ছেলেদের চেয়ে মেয়েরাই এগিয়ে ছিল। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. আহসান হাবিব এসব তথ্য জানান।

গত শুক্রবার (১ নভেম্বর) অনুষ্ঠিত সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল গতকাল শনিবার প্রকাশিত হয়। চলতি বছর ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারীর মোট সংখ্যা ছিল ২৫ হাজার ১১৬ জন।

আবেদনকারীদের মধ্যে শুক্রবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৯ হাজার ৭৮৮ জন (৭৮ দশমিক ৭৯ শতাংশ)। অনুপস্থিত ছিল পাঁচ হাজার ৩২৮ জন। মোট আবেদনকারীর মধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ছিল আট হাজার ৮ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ছয় হাজার ২০৭। মেয়ে আবেদনকারী ১৭ হাজার ১০৮ জনের মধ্যে অংশ নেয় ১৩ হাজার ৫৮১ জন।

ভর্তি পরীক্ষায় মোট অংশগ্রহণকারীদের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছে ১৭ হাজার ৫১৭ জন। অকৃতকার্য হয়েছে দুই হাজার ২৭১ জন।

১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় সাধারণ আসনে সর্বোচ্চ নম্বর পাওয়া শিক্ষার্থী পেয়েছে ৯২ দশমিক ৫০ নম্বর। সংরক্ষিত মুক্তিযোদ্ধা কোটায় ৮৫ দশমিক ২৫ এবং পশ্চাদপদ জনগোষ্ঠী কোটায় সর্বোচ্চ ৭৯ নম্বর উঠেছে। শীর্ষ নম্বরপ্রাপ্ত আরও ৯ জন শিক্ষার্থীর নম্বর হলো যথাক্রমে ৯০, ৮৮, ৮৮, ৮৭, ৮৬ দশমিক ৭৫, ৮৬ দশমিক ৫০, ৮৬ দশমিক ৫০, ৮৬ দশমিক ৫০ এবং ৮৬ দশমিক ২৫।

মোট অংশগ্রহণকারীদের মধ্যে দুই হাজার ৮৭৮ জন ৪০-৫০ নম্বর, চার হাজার ৩০৩ জন ৫০-৬০নম্বর, পাঁচ হাজার ৮০৬ জন ৬০-৭০ নম্বর, চার হাজার ৭৬ জন ৭০-৮০ নম্বর, ৪৫২ জন ৮০-৯০ নম্বর এবং দুইজন ৯০-১০০ এর মধ্যে নম্বর পেয়েছে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com