শনিবার, ০৯ নভেম্বর ২০১৯, ০৪:০৬ অপরাহ্ন

মোংলা থেকে ২৮০ কিলোমিটার দূরে শক্তিশালী বুলবুল

মোংলা থেকে ২৮০ কিলোমিটার দূরে শক্তিশালী বুলবুল

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ৩০ কিলোমিটার এগিয়ে এসে ঘূর্ণিঝড় বুলবুল মোংলা সমুদ্র বন্দর থেকে ২৮০ কিলোমিটার ও পায়রা থেকে ৩১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরে অবস্থান করছে। শনিবার সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে খুলনাসহ দক্ষিণ-পূর্বের উপকূলীয় জেলাগুলোতে।

বিকেল ৩টার পরে উপকূলীয় অঞ্চলে জোয়ার শুরু হলে স্বাভাবিকের চেয়ে ৫-৭ মিটার জলোচ্ছ্বাস হতে পারে।

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুলের শক্তি আরও বেড়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ৯টি জেলা ঘূর্ণিঝড় বুলবুলের অতিঝুঁকিতে আছে। জেলাগুলো হলো- ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় উপকূলবর্তী সব জেলা, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও প্রায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সরিয়ে নিতে বলা হয়েছে উপকূলবর্তী এলাকার জনগণকে।

ঘূর্ণিঝড় বুলবুল চলাকালীন ও ঘূর্ণিঝড় শেষে উদ্ধারকার্যসহ যেকোনো সহায়তার জন্য প্রস্তুত আছে কোস্টগার্ড। জরুরি সহায়তার জন্য নিচের ফোন নম্বরগুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে-

বরিশাল বিভাগ-০১৭৬৬৬৯০৬০৩, খুলনা বিভাগ-০১৭৬৬৬৯০৩৮৩, চট্টগ্রাম বিভাগ-০১৭৬৬৬৯০১৫৩ এবং অতিরিক্ত -০১৭৬৬৬৯০০৩৩।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com