বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ১১:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাজিতপুরে আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত

বাজিতপুরে আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত

 

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ
দেশের রাজনৈতিক অঙ্গনে অনবদ্য অবদান রাখা কিশোরগঞ্জ জেলার অন্যতম একটি উপজেলা বাজিতপুর। এই উপজেলা শাখা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গত সোমবার (১১ নভেম্বর, ২০১৯) সকাল ১০ টায় বাজিতপুর সরকারি কলেজ মাঠে এই সম্মেলনের প্রথম অধিবেশন এবং বিকেল ৪ টায় উপজেলার এবি সিদ্দিক টাওয়ারে অবস্থিত বাজিতপুর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রথম অধিবেশনে সম্মেলনের উদ্বোধক, প্রধান অতিথি, সভাপতি, প্রধান বক্তা, বিশেষ অতিথিবৃন্দ এবং জেলা-উপজেলা আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলদের প্রত্যক্ষ ভোটে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

সভাপতি পদে দলীয় নেতাকর্মীরা কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের সাংসদ আফজাল হোসেনেকেই চাইছিলেন। এ কারণে সভাপতি পদে সাংসদ ব্যতীত অন্য কেউ প্রার্থী হননি। এই পদে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

সাধারণ সম্পাদক পদে উপজেলা যুবলীগ সভাপতি ও সাবেক ছাত্রনেতা গোলাম রসুল দৌলত, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহবায়ক ও বাজিতপুর কলেজ ছাত্রলীগের সাবেক জিএস রকিবুল হাসান শিবলী, সাবেক ছাত্রলীগ নেতা ও উপজেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল্লাহ আল মামুন, কলেজ ছাত্রলীগের সাবেক নেতা মোস্তাক আহমেদ দাদাভাই ও ছাত্রলীগের সাবেক নেতা শামসুর রহমান চঞ্চল-এই ৫ জন প্রার্থী হয়েছিলেন।

স্বচ্ছ, অবাধ ও সুষ্ঠু প্রক্রিয়ায় অনুষ্ঠিত এই নির্বাচনে কাউন্সিলদের সর্বোচ্চ ভোট পেয়ে বাজিতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আব্দুল্লাহ আল মামুন।

সুদীর্ঘ সময়ের খরা কাটিয়ে অনুষ্ঠিত এই ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে শীর্ষ নেতৃত্ব পেয়েছে বাজিতপুর উপজেলা আওয়ামী লীগ। দলীয় সূত্রমতে, দীর্ঘ প্রায় ২৮ বছর পর বাজিতপুর উপজেলা আওয়ামী লীগের এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এর আগে বিগত আড়াই যুগ ধরে তিনটি আহ্বায়ক কমিটি দিয়ে চলছিলো উপজেলা আওয়ামী লীগের কার্যক্রম।

সোমবার (১১ নভেম্বর, ২০১৯) অনুষ্ঠিত হওয়া বাজিতপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের আগে সর্বশেষ ১৯৯১ সালে একটি সম্মেলন হয়েছিলো। সে সময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি হয়েছিলেন প্রবীণ আওয়ামী লীগ নেতা ও বাজিতপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান মিজবাহ উদ্দিন আহাম্মদ। সেই কমিটিতে সাধারণ সম্পাদক ছিলেন এ্যাডভোকেট আব্দুর রহমান বোরহান। পরবর্তীতে ১৯৯৭ সালে তাঁকে আহ্বায়ক করে একটি আহ্বায়ক কমিটি গঠিত হয়। তবে ওই কমিটি সম্মেলন দিতে পারেনি। এর চার বছর পর ২০০১ সালে অ্যাডভোকেট শেখ নূরুন্নবী বাদলকে আহ্বায়ক করে পুনরায় আহবায়ক কমিটি গঠন করা হয়। এ কমিটি ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে সম্মেলনের মাধ্যমে তৃণমূলের কমিটি গঠন করলেও উপজেলা আওয়ামী লীগের সম্মেলন করতে পারেনি।

সর্বশেষ ২০১২ সালে কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের সাংসদ মো. আফজাল হোসেনকে আহ্বায়ক করে বাজিতপুর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠিত হয়েছিল। দলের তৃণমূলের নেতাকর্মীদের ভাষ্যমতে, সাংসদ আফজাল হোসেনের সদিচ্ছা ও আন্তরিক প্রচেষ্টার ফলেই প্রায় আড়াই যুগ পর সম্মেলন করতে পেরেছে উপজেলা আওয়ামী লীগ। এ কারণে তৃণমূলের নেতাকর্মীরা সাংসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে কিশোরগঞ্জ-৫ আসনের সাংসদ আলহাজ্ব মো. আফজাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

সম্মেলন অনুষ্ঠান উদ্বোধন করেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান এবং প্রধান বক্তা ছিলেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এম এ আফজল। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪ আসনের সাংসদ প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-২ আসনের সাংসদ নূর মোহাম্মদ, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আজিজুল হক রানা প্রমুখ। এছাড়া কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগ, বাজিতপুর উপজেলা আওয়ামী লীগ এবং পার্শ্ববর্তী থানা আওয়ামী লীগের অঙ্গসংগঠন ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, সাংবাদিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রশাসনিক ব্যক্তিবর্গও সম্মেলনে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাজিতপুর উপজেলা বাংলাদেশ আওয়ামী লীগের একটি শক্তিশালী দূর্গ হিসেবে পরিচিতি, নবম জাতীয় সংসদ নির্বাচনের পর তা আরো সুদৃঢ় হয়েছে। বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনেই বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আফজাল হোসেন এমপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনে জয়লাভ করেছেন।

সম্মেলনের কিছু আলোকচিত্রঃ

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com