রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৬:২৪ পূর্বাহ্ন

রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

এম ইব্রাহীম খলিল বিশেষ প্রতিনিধি সৌদি আরব

১৮ডিসেম্বর, ২০১৯ সৌদি আরবের রিয়াদস্হ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে এউপলক্ষে দূতাবাসের শ্রম উইং এর
উদ্যোগে দূতাবাস সেবা গ্রহণ করতে আগত প্রায় তিনশত বাংলাদেশী শ্রমিকদের নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ।দিবসটি উপলক্ষে প্রদত্তরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়।
অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ জেনে বুঝে ও প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে আসার জন্য প্রবাসীদের আহবান জানান। তিনি বলেন সরকার বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে নানা রকম প্রশিক্ষণ প্রদান করছে । এ সকল প্রশিক্ষণ কেন্দ্র থেকে দক্ষতা অর্জন করে বিদেশে আসলে ভালো বেতন পাওয়ার সুযোগ রয়েছে। তিনি আরো বলেন সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে বদ্ধ পরিকর।এছাড়া সৌদি আরবে অভিবাসন ব্যায় কমানোর লক্ষ্যেও কাজ করছে সরকার।
রাষ্ট্রদূত সৌদি আরবে বিপুল সংখ্যক বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থান হওয়ায় সৌদি বাদশাহ ও যুবরাজকে আন্তরিক ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাষ্ট্রদূত বলেন, প্রবাসী কর্মীদের জীবন নিরাপদ ও ঝুকিমুক্তকরণের উদ্দেশ্যে সকল প্রবাসীকে বীমার আওতায় আনতে কাজ করছে সরকার।
দূতাবাসকে প্রবাসী বান্ধব করে গড়ে তোলা হয়েছে বলে তিনি জানান। দূতাবাস অভিবাসীদের সকল সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য কাজ করে যাচ্ছে।সৌদি আরবের বিভিন্ন প্রন্তে অভিবাসীদের সেবা দেওয়ার লক্ষ্যে প্রবসী সেবা কেন্দ্র চালু করা হয়েছে।
দূতাবাসের মিশন উপ প্রধান ড. মোঃ নজরুল ইসলাম দালালের কাছে না যেয়ে জেনে বুঝে বিদেশে আসার পরামর্শ দেন। তিনি বলেন, সৌদি আরবে দক্ষতা অর্জন করে আসা উচিত তাহলে চাকুরীর সুবিধা পাওয়া যাবে। আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের মিনিস্টার আনিসুল হক বলেন, রাষ্ট্রদূত সব সময় প্রবাসীদের বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধির বিষয় নিয়ে কাজ করেন।

শ্রম কাউন্সেলর মেহেদী হাসান দূতাবাসের শ্রমকল্যাণ উইং এর বিভিন্ন সেবার আধুনিকীকরণ সম্পর্কে বর্ণনা করে বলেন, সকল কর্মকর্তা ও স্টাফদের টেলিফোন সবসময় খোলা থাকে, যাতে প্রবাসীরা দিনে রাতে যে কোন সমস্যায় পরামর্শ গ্রহণ করতে পারে।
অনুষ্ঠানে দীর্ঘ ৪০ বছর ধরে সৌদি আরবে বসবাসরত নোয়াখালীর বেগমগঞ্জ প্রবাসী মোঃ সোলায়মানকে সন্মানসূচক সভাপতির আসন প্রদান করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।
অনুষ্ঠান শেষে দেশ, জাতি ও সকল অভিবাসীদের মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। এসময় অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com