মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ০৩:১৪ অপরাহ্ন

হাটহাজারীর মীর নোয়াবুল হক মেমোরিয়াল হাই স্কুল মাঠে পিঠা উৎসব অনুষ্ঠিত

হাটহাজারীর মীর নোয়াবুল হক মেমোরিয়াল হাই স্কুল মাঠে পিঠা উৎসব অনুষ্ঠিত

মো.আলাউদ্দীন, হাটহাজারীঃ
” আজ আনন্দের দিন, পৌষালী পিঠা-পুলির উৎসবে রঙিন ” এই স্লোগানে হাটহাজারী উপজেলার মিরেরহাটস্থ ” মীর নোয়াবুল হক মেমোরিয়াল হাই স্কুল ” মাঠ প্রাঙ্গনে দিনব্যাপী এক পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। এ উৎসবে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের তৈরি করা প্রায় ৪৫ পদের পিঠা প্রদর্শন ও বিক্রি করা হয়।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকাল ৯টায় ফিতা কেটে এ উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সভাপতি ড. শিপক কৃঞ্চ দেবনাথ।

এ উৎসবে আগত অথিতিরা নানা পদের পিঠার সমাহার দেখে সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদের ধন্যবাদ জানান। এ সময় শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উৎসবে পার্বন, ঐতিহ্য, কুটুম বাড়ী, ভোজন রশিক, হাইলি আইয়্যু, নবান্ন, নকঁশি পিঠা, পির্জা হাট, মেন্সের শাহী পিঠা, আপ্যায়ন, চিতই, সেই পিডে, আলাওল একাডেমী সহ মোট পনেরটি স্টল অংশগ্রহন করে। তাদের প্রদর্শনকৃত পিঠার মধ্যে ছিলো টিফিন কেক, হাতে তৈরী কেক, চুটকী, চিতই, পাটিসাপটা, পুলি, রংপুলি, সবজি রোল, সবজি বরা, রঙ্গিলা পাটি সাপটা, চিকেন অন্তন, চিকেন রোল, ঝাল পাকোড়া, সাগুর ক্রিম লাড্ডু, সুজির মোহনভোগ, কোকোনাট পাটিসাপটা, পাটিসাপটার রোল, হাপানি পিঠা, সুজি কেক, নকশি পিঠা, ভাজ পুলি, মধু পুলি, মাছ, পিঠা, পাকুড়া, সিঙ্গারা, চমুচা, ভাপা পিঠা, পুয়া পিঠা, লাচ্ছি সেমাইয়ের লাড্ডু, আন্তাশা পিঠা, মিষ্টি সেন্ডুইচ, ডিমের পুডিং, গোরাপ পিঠা,চিকেন স্টিক,মরিচ পিঠা,ঝিনুক পিঠা,বিনি পিঠা, চিতল কেক, রসপুয়া, সোল পিঠা, খাজা পিঠা, হাতঝারা পিঠ, চিকেন কিমা পরটা, পাতা পিঠা, তাল পিঠা, রসগোল্লা ইত্যাদি।

পিঠা উৎসব উপলক্ষে বিদ্যালয় মাঠে আলোচনা সভা, পুরস্কার বিতরনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ও আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন, হাটহাজারী সাংস্কৃতিক গোষ্ঠির সভাপতি হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক, সাংবাদিক ইউনিয়ন ও অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা মো.আতাউর রহমান মিয়া, সাংস্কৃতিক গোষ্ঠির কর্ণধার ব্যাংক কর্মকর্তা (সাবেক) সুধীর চন্দ্র দে, বিদ্যালয়ের শিক্ষক সাইফুল ইসলাম ও বাবুল আকতার এবং স্কুলের ছাত্র-ছাত্রীরা।

বিকালের দিকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.সেলিম উদ্দীন রেজার সভাপতিত্বে ও সৈয়দ আলমগীরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা ও পুরস্কার বিতরনী সভায় অথিতি ছিলেন অধ্যক্ষ আলী আহমদ, হাটহাজারী প্রেসক্লাব সভাপতি কেশব কুমার বড়ুয়া, মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মকর্তা মোছলেম উদ্দীন, প্রধান শিক্ষক মুকুল চন্দ্র বৈদ্য। সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন অনলাইন প্রেসক্লাবের সাধারন সম্পাদক মো.আলাউদ্দীন (দৈনিক আমাদের অর্থনীতি ও ভোরের পাতা), মো. আরাফাতুল ইসলাম ( সকালের সময় ও যমুনা প্রতিদিন) আহমেদ আরমান (দৈনিক জবাবদিহি) ও বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা।

সবশেষে আমন্ত্রিত অতিথিরা পিঠা উৎসবে স্থাপিত স্টলে প্রথম স্থান অর্জনকারী আলাওল একাডেমী ২য় স্থান অর্জনকারী হাইলি আইয়ু এবং তৃতীয় স্থান অর্জনকারী আপ্যায়ন স্টলের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com