শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ০১:০০ পূর্বাহ্ন

মননশীল মানুষ হতে সহায়তা করবে প্রমিতি একাডেমি

মননশীল মানুষ হতে সহায়তা করবে প্রমিতি একাডেমি

মো.আলাউদ্দীনঃ

যাত্রা শুরু করলো প্রমিতি সাংস্কৃতিক একাডেমির আবৃত্তি ‘৩’ আবর্তন। শুক্রবার (২৮ ফেব্রয়ারি) সকালে মনিং ডিউ স্কুলে প্রমিতি সাংস্কৃতিক একাডেমির আবৃত্তি ‘৩’ আবর্তনের নবীনবরণ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক প্রিয় চট্টগ্রাম এর নির্বাহি সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন। প্রমিতি একাডেমির সভাপতি মো সেলিম উদ্দিনের সভাপতিত্বে ও প্রমিতি একাডেমির সাধারণ সম্পাদক ইবাল হোসেন জুয়েল এর পরিচালনায় অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন আবৃত্তি শিল্পী ও বিটিভির উপস্থাপক আনিসুল ইসলাম। বক্তব্য রাখেন মনিং ডিউ স্কুলের পরিচালক এস এম আসাদ, মনিং ডিউ স্কুলের ভাইস প্রিন্সিপাল রাশেদুল আলম প্রমুখ।

প্রধান অতিথি বলেন শিশুর আনন্দের প্রধান উৎস তো সহ শিক্ষা, সংস্কৃতি চর্চা, অংশগ্রহণমূলক কাজে বা খেলায়)। সংস্কৃতির চারণক্ষেত্র তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে অভিবাবকদের। খেলার মাঠ নেই। কমেছে সংস্কৃতি চর্চাও। শিক্ষার্থীদের মধ্যে পড়ালেখার চাপ বাড়িয়ে দেওয়ায় তাদের মধ্যে হতাশা বাড়ছে, শিল্প-সংস্কৃতি চর্চার অভাবে শিক্ষার্থীরা বা তরুণ প্রজন্ম একদিকে যেমন তাদের সৃজনশীল মেধা বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে মাদকাসক্তি, সহিংসতা, ধর্মান্ধতা ও জঙ্গিবাদি তৎপরতার সঙ্গে জড়িয়ে পড়ছে। এর ভেতর থেকে শিশুদের বের করে আনার জন্য পড়ালেখার চাপ কমিয়ে বেশি করে খেলাধুলা ও সংস্কৃতি চর্চার গুরুত্ব যথেষ্ট। শিক্ষার পাশাপাশি সংস্কৃতিচর্চা শুধু গুরুত্বপূর্ণ। প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠার অপরিহার্য উপাদান। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংস্কৃতিচর্চার সুযোগ নেই বললেই চলে। তাই প্রমিতির মতো বিশেয়ায়িত প্রতিষ্ঠানের গুরুত্ব বাড়ছে।

প্রমিতি একাডেমির আবৃত্তি, চিত্রাংকন, সংগীত শিক্ষা শিশুদের মননশীল মানুষ হতে সহায়তা করবে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com