বুধবার, ০৩ Jun ২০২০, ০৩:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লক্ষ্মীপুরে নতুন করে ১১৯ জনের টেস্ট করে ২২ জনের করোনায় পজেটিভ-সময়ের ধারা জালালপুর ইকো রিসোর্ট এ কম্ব্যাটিং কোভিট ১৯ এর উপর কর্মশালা হরিপুরে এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা নিকলী হাওর আর জালালপুর ইকো রিসোর্ট এর ভ্রমণ গদ্য লক্ষ্মীপুরে করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির লাশ দাফন করলো সবুজ বাংলাদেশ ইনাফা-সময়ের ধারা কটিয়াদীতে ইসাহাক ভূঁইয়া ফাউন্ডেশন ও জালালপুর ইকো রিসোর্টের উপহার সামগ্রী প্রদান ফরিদপুরে জেলার ভাংগায় সাংবাদিকদের আয়োজনে অনুষ্ঠিত হয় ঈদ পূন:মিলনী অনুষ্ঠান বাংলাদেশ নতুন ২৫২৩ জনের করোনা শনাক্ত-সময়ের ধারা একজন আর্দশ শিক্ষকের গল্প লক্ষীপুর রামগতিতে খালের পানিতে ভেসে উঠল কৃষকের লাশ-সময়ের ধারা
করোনাঃ চীনা ষড়যন্ত্র, জীবানু, নাকি আল্লাহর গজব? জাতির উদ্দেশ্যে ফয়েজ আহমেদ

করোনাঃ চীনা ষড়যন্ত্র, জীবানু, নাকি আল্লাহর গজব? জাতির উদ্দেশ্যে ফয়েজ আহমেদ

জেলা প্রতিনিধি: কাজী নাঈমঃ
হতে পারে এটি জীবাণু অস্ত্র। হতে পারে জীবজন্তু থেকে ছড়িয়ে পড়া একধরণের ভাইরাস। হতে পারে চীনের নিজস্ব গবেষণাগার থেকে মুক্তি পাওয়া ভাইরাস। এই তিনটির যাই হোক না কেন। এসব যুক্তি দেখিয়ে ‘করোনা ভাইরাস’ আল্লাহর আযাব বা গজব নয়, এটা বলা বা মনে করা মোটেও ঠিক হচ্ছে না। এক শ্রেনীর প্রগতিশীল, নাস্তিক, বুদ্ধিজীবীরা কিন্তু তেমনটাই বুঝাচ্ছেন।

উদাহরন স্বরুপ বলা যায়ঃ যেমন ধরুন, সাপ, ইঁদুর, বাদুর কি চায়নারা আগে থেকেই খাচ্ছে না? জীবাণু অস্ত্র কি আমেরিকার হাতে আগেও ছিল না? তখন তো করোনা ভাইরাস ছড়ায় নাই। মানুষ মারা গেলে বলা হয় পেটের পীড়ায় মরছে বা হার্ট এটাকে মরছে। সাধারনত কেউ বলে না যে আল্লাহ মারছে।

ঠিক তেমনি করোনা ভাইরাস কার হুকুমে ছড়িয়েছে? নিঃসন্দেহে আল্লাহর হুকুমে। কিন্তু কেউ বলবে আমেরিকার ছড়িয়েছে, কেউ বলবে জীবজন্তু থেকে হয়েছে। আর কেউ বলবে চীনের গবেষণাগার থেকে ছড়াইছে। (হতেও পারে) কিন্তু তারপরও প্রকৃত তথ্য হচ্ছে আল্লাহর হুকুমেই ছড়াইছে।

অর্থাৎ যখন কোন জাতি অশ্লীলতা, পাপাচারীতা বা সীমালঙ্ঘন করে তখনই আল্লাহর পক্ষ থেকে আজাব এবং গজব আসে। যেমন অতীতে আদ, সামুদ, কওমে লুত এর ধ্বংস তারই প্রমান বহন করে। বর্তমানে যেভাবে সুদ, ঘুষ, দুর্নীতি, জুলুম, অশ্লীলতা, আল্লাহর অবাধ্যতা চলছে এই জমিন ও যে ধ্বংসের উপযোগী হয়ে গেছে, তা আর বলার অপেক্ষাই রাখেনা। এ প্রসঙ্গে রাসুল (সা.) বলেন যখন কোনো জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে তখন সেখানে মহামারির প্রাদুর্ভাব হয়। তা ছাড়া এমন সব ব্যাধির উদ্ভব হয়, যা পূর্বেকার লোকদের মধ্যে কখনো দেখা যায়নি। -(ইবনে মাজাহ)

তাই আসুন আমরা খাটি তওবা করে আবার ইমান আনি, পূর্নাঙ্গ মুসলিম হই। যেমনটি আল্লাহ পবিত্র কুরআনে বলেন হে ঈমানদারগন! তোমরা আল্লাহকে ভয় কর, যেমনিভাবে ভয় করা উচিত, আর মুসলমান হওয়া ব্যতিত মৃত্যুবরণ করিওনা। -(আল ইমরান) আর রাসুল (সা.) বলেন, ‘মহামারীর কারণে মারা যাওয়া প্রতিটি মুসলিমের জন্য শাহাদাত। -(বোখারি)

আল্লাহ আমাদের সহীহ বুঝ দান করুক। পাশাপাশি সকল প্রকার মহামারী, আজাব, গজব থেকে থেকে
আমাদের রক্ষা করুক, আমীন।

মা আসসালাম

ফয়েজ আহমাদ

লেখক ও গবেষক

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com