শুক্রবার, ১০ Jul ২০২০, ০৩:২৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লক্ষ্মীপুরে কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি-সময়ের ধারা মিথ্যা সংবাদ নিয়ে মুখ খুললেন দৈনিক সরেজমিন বার্তার সম্পাদক বেলাল হোছাইন ভূঁইয়া সিনিয়র সাংবাদিক কাজী আবুল মনসুর রোটারী ক্লাব অব রয়েলস এর প্রেসিডেন্ট নির্বাচিত পূরণ করা হচ্ছে এন্ড্রু কিশোরের শেষ ইচ্ছা এখন পর্যন্ত আলিয়ার জীবনে এসেছে ৫ জন পুরুষ ৩ দুলাভাইয়ের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, নবজাতক কোলে থানায় কিশোরী বান্দরবানে দুপক্ষে রক্তক্ষয়ী সংঘর্ষ, নিহত ৬ এবার ‘ময়লা-দুর্গন্ধযুক্ত’ পানির ভূতুড়ে বিল ওয়াসার শোলাকিয়ায় জঙ্গি হামলা: সাক্ষ্য গ্রহণে আটকে আছে বিচার কার্যক্রম মাশরাফির স্ত্রী সুমিও করোনায় আক্রান্ত
উৎপাদনের আগেই বিশ্বের প্রায় সব ‘রেমডেসিভির’ কিনে নিল যুক্তরাষ্ট্র

উৎপাদনের আগেই বিশ্বের প্রায় সব ‘রেমডেসিভির’ কিনে নিল যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের চিকিৎসায় কিছুটা কার্যকরী হিসেবে প্রমাণিত হয়েছে রেমডেসিভির নামক একটি ওষুধ। বিশ্বে তৈরি হতে যাওয়া প্রায় সব রেমডেসিভির কিনে নিয়েছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রেমডেসিভির ওষুধের পেটেন্ট যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিয়াড সায়ন্সেসের। ট্রাম্প প্রশাসন বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানিটির সঙ্গে চুক্তি করেছে, যার অধীনে প্রায় ৫ লাখ ডোজ রেমডেসিভির কেনা হবে। এর মধ্যে জুলাই মাসে উৎপন্ন হওয়া সব ওষুধ, আগস্টের ৯০ শতাংশ এবং সেপ্টেম্বরের উৎপাদিত ওষুধের ৯০ শতাংশ নেবে আমেরিকা।

ইবোলা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য রেমডেসিভির ওষুধটি তৈরি করেছিল গিলিয়াড সায়েন্সেস।

ক্লিনিকাল পরীক্ষায় দেখা গেছে, কোভিড-১৯ ও অন্যান্য কিছু ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে যেভাবে বংশবৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে, তার কিছুটা হলেও থামাতে সক্ষম রেমডেসিভির।

বলা হচ্ছে, রেমডেসিভির ওষুধ প্রয়োগে বেশি অসুস্থ রোগীদের হাসপাতালে থাকার সময় ৪ দিন পর্যন্ত কমানো সম্ভব।

সম্প্রতি গিলিয়াড সায়ন্সেস তাদের গবেষণার ফল প্রকাশ করে জানায়, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় তাদের ওষুধটি কার্যকর হতে পারে। এর পরই করোনায় আক্রান্ত রোগীদের জরুরি ব্যবহারের উদ্দেশ্যে রেমডেসিভির ওষুধ ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এফডিএ)।

বাংলাদেশের বেশ কয়েকটি কোম্পানি ওষুধটি তৈরির অনুমতি পেয়েছে। যুক্তরাষ্ট্র থেকে ব্যক্তি কিংবা সরকারি উদ্যোগে ওষুধটি কিনতে না পেরে অনেকেই বাংলাদেশে চেষ্টা করছেন।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com