শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মুহতামিমের পদ ছেড়ে অবশেষে না ফেরার দেশে আহমদ শফী ,কাল শনিবার জানাযা ! সাংবাদিক মির্জা ইমতিয়াজের নানী নাজমা খায়েরের ইন্তেকাল ! হাটহাজারীতে স্বামী হত্যাকারী খুনী স্ত্রীর ফাঁসির দাবীতে মানববন্ধন! মুহতামিম পদ থেকে আহমদ শফির পদত্যাগ, ছাত্র আন্দোলনের সমাপ্তি ঘোষনা ! অবশেষে ছাত্র আন্দোলনের মুখে হাটহাজারী বড় মাদ্রাসা বন্ধ ঘোষণা ! আবারও হাটহাজারী মাদরাসায় আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা : আহমদ শফী সহ শিক্ষকদের রুমের দরজা ভেঙ্গে লুটপাট ! ২৪ ঘন্টায় গ্রুপ বীমা দাবি পরিশোধ করলো মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স-সময়ের ধারা শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে হাটহাজারী মাদ্রাসার সহকারী শিক্ষা সচিব শফী পুত্র আনাস মাদানীকে অব্যাহতি ! মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে অনলাইন সফটওয়্যার উদ্বোধন ও প্রশিক্ষন-সময়ের ধারা লক্ষ্মীপুরে কমিউনিটি ক্লিনিকে অনিয়মের অভিযোগ-সময়ের ধারা
কঙ্গোতে ছড়িয়ে পড়ছে ‘মানকি পক্স’

কঙ্গোতে ছড়িয়ে পড়ছে ‘মানকি পক্স’

আফ্রিকার কঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘বানর পক্স’। ‘মানকি পক্স’ নামেও পরিচিত ভাইরাসটি। এতে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ১৪১ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

কঙ্গোর চিকিৎসক জানিয়েছেন, সম্প্রতি ৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হন, যা ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে। আরো পাঁচ বছর আগেই আফ্রিকায় ‘মানকি পক্স’র সন্ধান মেলে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরুরি বুলেটিনে বলা হয়, ‘বর্তমান করোনাভাইরাসের মধ্যে চ্যালেঞ্জের মধ্যে রয়েছে গোটা বিশ্ব। এমন অবস্থায় ‘মানকি পক্স ’ নিয়ন্ত্রণে রাখটা জরুরি। বিশেষ করে কঙ্গোর সানকুরু এবং দক্ষিণ উবাঙ্গিতে এই ভাইরাসের আক্রান্তের হার বেশি বলে জানা গেছে।

‘বানর পক্স’ কী?

বানর পক্স হলো একটি ভাইরাল সংক্রমণ যা ত্বকের উত্তেজক নোডুলগুলো দ্বারা চিহ্নিত করা হয়। এই রোগটি কঙ্গো এবং নাইজেরিয়ার গণতান্ত্রিক প্রজাতন্ত্রে দেখা গেছে। তবে ২০১৯-এর ৯ মে এই রোগটি সিঙ্গাপুরে পাওয়া যায় বলে জানিয়েছে সেদেশের সরকার।

প্রাথমিকভাবে বানর পক্স রোগ মুরগির পক্সের মতো লক্ষণ রয়েছে যা জলযুক্ত নোডুলস। এই রোগটি বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়। বানর পক্স হলো এমন রোগ যা একজনের দেহ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে, তবে এর মূল উৎস ইঁদুর এবং কাঠবিড়ালি এবং বানর বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সূত্র: আনাদোলু এজেন্সি।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com