শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মুহতামিম পদ থেকে আহমদ শফির পদত্যাগ, ছাত্র আন্দোলনের সমাপ্তি ঘোষনা ! অবশেষে ছাত্র আন্দোলনের মুখে হাটহাজারী বড় মাদ্রাসা বন্ধ ঘোষণা ! আবারও হাটহাজারী মাদরাসায় আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা : আহমদ শফী সহ শিক্ষকদের রুমের দরজা ভেঙ্গে লুটপাট ! ২৪ ঘন্টায় গ্রুপ বীমা দাবি পরিশোধ করলো মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স-সময়ের ধারা শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে হাটহাজারী মাদ্রাসার সহকারী শিক্ষা সচিব শফী পুত্র আনাস মাদানীকে অব্যাহতি ! মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে অনলাইন সফটওয়্যার উদ্বোধন ও প্রশিক্ষন-সময়ের ধারা লক্ষ্মীপুরে কমিউনিটি ক্লিনিকে অনিয়মের অভিযোগ-সময়ের ধারা ছাত্রলীগ আমার অহংকার,,কাজী নিজাম-সময়ের ধারা রোহিঙ্গা গণহত্যার স্বীকারোক্তি দেওয়া দুই সেনা কোথায় রাষ্ট্রীয় ৩৩ প্রতিষ্ঠানের ঋণ ২৯ হাজার কোটি টাকা
সুশান্তের মৃত্যুর পর ইন্টারনেটে বেড়েছে ভারতীয়দের আত্মহত্যা সংক্রান্ত অনুসন্ধান

সুশান্তের মৃত্যুর পর ইন্টারনেটে বেড়েছে ভারতীয়দের আত্মহত্যা সংক্রান্ত অনুসন্ধান

১৪ জুন বিনোদন জগৎকে স্তম্ভিত করে দিয়ে আত্মহত্যা করেন ভারতীয় অভিনেতা সুশান্ত সিং রাজপুত। এ ঘটনার পর থেকেই ইন্টারনেটে এক ধাক্কায় বেড়ে গিয়েছে সুইসাইড এবং কপিক্যাট ডেথ-এর মতো কিওয়ার্ডস দিয়ে সার্চের সংখ্যা।

সেলিব্রিটি আত্মহত্যা এবং সাধারণ মানুষের ওপর এর প্রভাব নিয়ে করা একটি সাম্প্রতিক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

তবে এই অন্ধকারেও রয়েছে আশার আলো। কেননা পরিসংখ্যানে প্রকাশ, ইন্টারনেট বেড়েছে আত্মহত্যা প্রবণতা থেকে সাহায্য চেয়ে অনুসন্ধানও। এর থেকেই প্রমাণিত হয়, দায়িত্বপূর্ণ সংবাদ প্রতিবেদন একজন মানুষকে আত্মহত্যার মুখ থেকে ফিরিয়ে আনতে পারে।

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকাল সায়েন্সেস (এআইআইএমএস)-এর গবেষকদের করা এই সমীক্ষাটি প্রকাশিত হয়েছে এশিয়ান জার্নাল অফ সাইকিয়াট্রিতে।

এআইআইএমএস-এর সায়াকিয়াট্রি বিভাগের অধ্যাপক এবং এই গবেষণার প্রধান ডা. রাজেশ সাগর জানিয়েছেন, ‘গুগল ট্রেন্ড অ্যানালিসিস-এ দেখা গেছে ইন্টারনেটে সুইসাইড করার বিভিন্ন পন্থা সংক্রান্ত কিওয়ার্ডস দিয়ে সার্চ করার প্রবণতা বেড়েছে ভারতে।

কোনো একটি আত্মহত্যার ঘটনার বিস্তারিত মিডিয়া কভারেজ প্রতিদিন দেখে অনুকরণে আত্মাহুতির প্রবণতা বেড়ে যাওয়াকে ওয়েদার এফেক্ট বলা হয়। এ প্রবণতা সম্প্রতি বেড়ে গেছে বলে উঠে এসেছে পরিসংখ্যানে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com