বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৫:৩৯ অপরাহ্ন

12
মুহতামিমের পদ ছেড়ে অবশেষে না ফেরার দেশে আহমদ শফী ,কাল শনিবার জানাযা !

মুহতামিমের পদ ছেড়ে অবশেষে না ফেরার দেশে আহমদ শফী ,কাল শনিবার জানাযা !

13

মো.আলাউদ্দীনঃ

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফী মুহতামিমের পদ ছেড়ে অবশেষে আল্লাহর ডাকে সাড়া দিয়ে না ফেরার দেশ পরপারে চলে গেলেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

শুক্রবার(১৮ সেপ্টেম্বর)সন্ধ্যায় তিনি পুরান ঢাকার গেণ্ডারিয়াস্থ আজগর আলী হাসপাতালে ১০৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

গতকাল বৃহস্পতিবার বিকালের দিকে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফী অসুস্থ হয়ে পড়লে রাতে অ্যাম্বুল্যান্সে করে তাঁকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সকালে হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা মেডিক্যাল বোর্ড বসান। তাঁর শারীরিক অবস্থা সংকটাপন্ন হওয়ায় দুপুরের দিকে চিকিৎসকরা তাঁকে ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন পরে শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে তাকে হাসপাতালের আইসিইউতে থাকাবস্থায় এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়

এর আগে চমেক হাসপাতালের এক চিকিৎসক সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার আল্লামা শফীর হার্টে মারাত্মক সমস্যা দেখা দেয়।বর্তমানে তিনার অবস্থা সংকটাপন্ন। তাই উন্নত চিকিৎসার জন্য দ্রুত ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানান তিনিতিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

আহমদ শফী চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ারটিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আলজামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম এবং ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় শিক্ষালাভ করেন। শফী আলজামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলামে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তিনি ২০১০ সালে হেফাজতে ইসলাম নামে একটি ধর্মীয় সংগঠন প্রতিষ্ঠা করেন। ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর আহমদ শফীর পদত্যাগ এবং তার ছেলে আনাস মাদানীকে মাদ্রাসা থেকে বহিষ্কারসহ দফা দাবি নিয়ে দারুল উলুম হাটহাজারীর ছাত্ররা আন্দোলন শুরু করে। দুপুর থেকে আন্দোলন শুরু হয়, রাত্রে আনাস মাদানীকে বহিষ্কার করা হয় এবং পরদিন আহমদ শফী স্বেচ্ছায় পদত্যাগ করেন। এদিকে স্বাস্থ্যবিধি লঙ্ঘনের কারণ দেখিয়ে সরকার অনির্দিষ্টকালের জন্য হাটহাজারী মাদ্রাসা বন্ধ ঘোষণা করে তবে ছাত্ররা সরকারের ঘোষণা প্রত্যাখ্যান করে আন্দোলন চালাতে থাকে। ফলে সংকট সমাধানে বৃহস্পতিবার(১৭ সেপ্টেম্বর)রাত সাড়ে দশটার দিকে জরুরী মজলিশে শুরার বৈঠকের আয়োজন করা হয়।সর্বশেষ এ বৈঠকে আল্লামা আহমদ শফি মুহতামিম পদ থেকে পদত্যাগ করে মাদরাসার দায়িত্ব মজলিসে শূরার হাতে অর্পণ করেন। উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন, আল্লামা শাহ আহমদ শফী, আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী, মাওলানা শেখ আহমদ, মাওলানা নোমান ফয়েজি, মাওলানা সালাহউদ্দিন নানুপুরী, মুফতী নুর আহমদ, মাওলানা শোওয়াইব, মাওলানা ওমর, মাওলানা কবির আহমদ, মাওলানা আহমদ দিদার, মাওলানা আশরাফ আলী নিজামপুরী। বৈঠকে ঘোষণা দেয়া হয়, আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মুহতামিমের পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করায় শূরা কমিটি আল্লামা আহমদ শফিকে সদর মুহতামিম হিসেবে নিয়োগ দিয়েছেন এবং মাদ্রাসার শিক্ষক মাওলানা আনাস মাদানীকে স্থায়ী ভাবে বহিষ্কার তার আগের গত বুধবারের বৈঠকের সব সিদ্ধান্ত বলবত রেখে মাওলানা নুরুল ইসলাম কক্সবাজারিকে মাদ্রাসার সব দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়াও পরবর্তী মুহতামিম নির্ধারণের দায়িত্ব শূরা কমিটিকে দেওয়া হয়েছেঘোষণার পর পর আন্দোলনরত ছাত্রদের দাবী বাস্তবায়ন হওয়ায় আন্দোলনের সমাপ্তিও ঘোষনা দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা শিক্ষার্থীদের আন্দোলনের সময মাদরাসায় অবস্থান করা আহমদ শফী অসুস্থ হয়ে পড়লে হাটহাজারী মাদরাসা থেকে অ্যাম্বুলেন্সে করে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছিলো।

একটি সূত্রে জানা গেছে,আগামীকাল শনিবার সকাল থেকে মরহুম আহম্মদ শফি হুজুরের চেহেরা মোবারক দেখানো এবং যোহর নামাজের পর বেলা দুপুর ২টায় মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা মাঠ প্রাঙ্গনে জানাযা নামাজ অনুষ্ঠিত হবে।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

বিজ্ঞাপন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com