রবিবার, ১৮ অক্টোবর ২০২০, ০৮:৫২ অপরাহ্ন

12
হাটহাজারীতে এনজিওর কিস্তির টাকার জন্য গৃহবধূর আত্নহত্যা !

হাটহাজারীতে এনজিওর কিস্তির টাকার জন্য গৃহবধূর আত্নহত্যা !

13

মো.আলাউদ্দীনঃ

হাটহাজারীতে এনজিওর কিস্তির টাকা পরিশোধে ব্যর্থ হয়ে রুপনা শর্মা (৩৮) নামের এক গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে । সোমবার(২১ সেপ্টেম্বর)দিবাগত রাতে উপজেলার উত্তর মেখল ইউনিয়নের মোজ্জাফফরপুর গ্রামস্থ রশিক ডাক্তার বাড়ীতে এ ঘটনা ঘটে।

স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা যায়, সেলুনে কর্মচারী ওই এলাকার অরুন কুমার শর্মার স্ত্রী ১৯ ও ১৪ বছরের দুই মেয়ে এবং ৭ বছর বয়সী একটি পুত্র সন্তানসহ মোট ৩ সন্তানের মাতা রুপনা শর্মা সংসারের প্রয়োজনে ৭টি এনজিও(গ্রামীন, ব্রাক, আশা, সাজেদা, ঘাসফুল, প্রত্যাশা, মুক্তিপথ)এবং বিভিন্নজন থেকে ৮ লক্ষাধীক টাকা ঋণ নেয়। বর্তমানে করোনা পরিস্থির কারণে স্বামীর আয়-রোজগার ঠিকমতো না হওয়ার ফলে ঋণের কিস্তির টাকা যথাসমযে পরিশোধ করতে ব্যর্থ হয় রুপনা শর্মা। এদিকে এনজিওগুলো রুপনা শর্মাকে ঋণের কিস্তির টাকার জন্য চাপ দিলে তিনি টাকা জোগাড় করতে না পারায় মানষিক দুশ্চিন্তায় পড়ে সবার অজান্তে ঘরের চালের সাথে ওড়না দিয়ে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। করে। খবর পেয়ে দুপুরের দিকে হাটহাজারী মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে সুরতহাত রিপোর্ট তৈরী করে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরন করে।

হাটহাজারী মডেল থানা পুলিশ ঘটনার সত্যতা স্বীকার করে সাংবাদিকদের জানান, প্রাথমিক ভাবে এটা আত্নহত্যার ঘটনা মনে হচ্ছে তবে ময়নাতদন্ত রিপোর্টের পর বিস্তারিত জানা যাবে।

স্থানীয় আরেকটি সূত্রে জানা যায়, উপজেলার বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন কৌশলে সুদের রমরমা ব্যবসা চলছে। শুধু দিনমজুররা নয় অনেক চাকুরীজীবী ও ব্যবসায়ীও তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে চেক বন্ধক রেখে শতকরা ১৫ থেকে ২০ টাকা সাপ্তাহিক, মাসিক সুদের লাভের টাকা পরিশোধ করার শর্তে সুদ ব্যবসায়ীদের কাছ থেকে সুদে টাকা নিয়ে থাকে। এনজিও ও মহাজনদের সুদের টাকা বিনিয়োগের কোন নীতিমালা নেই। তাই তারা ইচ্ছা মত সুদ গ্রহণ করে চলেছে। ফলে এনজিও ও মহাজনী ঋণে গ্রামীণ অর্থনীতির পারিবারিক ব্যবস্থার উপর কঠিন ভাবে আঘাত হেনেছে। এখনি এদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে ভবিষ্যতে আরো অনেক রুপনা শর্মার এমন পরিণতি হবে বলে জানান সচেতন মহল।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

বিজ্ঞাপন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com