বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৭:১৪ অপরাহ্ন

12
পেরি মেনোপজ নারীজীবনের নতুন অধ্যায়

পেরি মেনোপজ নারীজীবনের নতুন অধ্যায়

13

আপনার স্ত্রী বা মা অথবা বোনের বয়স যদি হয় ৩৫ থেকে ৪০ বছরের এর কোঠায়, অবশ্যই তাকে একজন গাইনি বিশেষজ্ঞের সঙ্গে দেখা করাবেন এবং একটা পরিপূর্ণ চেকআপ করাবেন। কারণ নারীদেহে অনেক পরিবর্তন এ বয়স থেকেই শুরু হয়। আবার মেয়েলি অঙ্গের কিছু ক্যানসার আছে, যা কিনা এই বয়সেই তার বীজ বপন করে এবং ক্রমে অযত্নে আর অবহেলায় সেই মরণব্যাধি তাকে গ্রাস করে মনের অজান্তেই।

অনেক সময় বড় অসময়ে মায়ার সংসার ফেলে, আদরের সন্তানকে ফেলে, অনেক কাজ অপূর্ণ রেখেই চলে যেতে হয় তাকে না ফেরার দেশে। তাই আপনার পরিবারের সেই মায়াবতী, স্নেহময়ীকে সময় থাকতে কিছু চেকআপ করান এবং একজন গাইনি বিশেষজ্ঞের পরামর্শমতো কিছু ল্যাব ও শারীরিক পরীক্ষাসহ চেকআপ করান আজই। অন্তত বছরে একবার অথবা তার জন্মদিন বা বিবাহবার্ষিকী উপলক্ষে এই চেকআপও হতে পারে আপনার দেওয়া উপহার।

সবসময় মনে রাখতে হবে, আমরা যেন দামি শাড়ি-গয়না, দামি গাড়ি, পারফিউম, ব্যান্ডের নতুন নতুন সামগ্রী, দামি মোবাইল, ল্যাপটপ ও অন্যান্য বিলাস দ্রব্যের চাইতে শারীরিক সুস্থতার চাহিদা যেন আগে প্রাধান্য দিই। উপরের যে বিলাস দ্রব্যের লিস্টটা দিলাম। তার যে কোনো একটা খারাপ বা অকেজো হয়ে গেলে আপনি আবার তা পরিবর্তন বা পরিবর্ধন করতে পারবেন। কিন্তু শরীরর তো আপনার অমূল্য সম্পদ। এর কোনো পরিবর্তন করা যায় না, একজীবনে মানুষ একই শরীর পায় আর এর যত্ন নিতে হবে উপাসনা করার মতো। সৃষ্টিকর্তা আমাদের যে কি অমূল্য ঐশ্বর্য দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন, তা আমরা তখনই অনুধাবন করি, যখন কোনো অঙ্গহানি ঘটে। একটু চোখ বন্ধ করি কয়েক সেকেন্ডের জন্য যদি আমরা চিন্তা করি।

আমাদের যে কোনো একটা অঙ্গ ছাড়াই আমরা কত অপূর্ণ আর কত অসহায়। আমাদের দুহাতে মোট দশটি আঙুল আছে কিন্তু এর মধ্যে একটি কোনো দুর্ঘটনায় চলে গেলেও কি আমরা অকেজো না? আরও তো নয়টি আঙুল আছে। তা হলে তো আর দুঃখ থাকার কথা নয়। তাই নয় কী? তা হলে কেন এত অবহেলা সেই শরীরের প্রতি? একসময় একটা কথা প্রচলিত ছিলÑ

শরীরের নাম মহাশয়/যাহা সওয়ায় তাই সয়। কিন্তু এর অর্থ যেনতেনভাবে জীবন চালানো নয়। এর অর্থ হলো একটা সুশৃঙ্খল, সুনিয়ন্ত্রিত ও পরিকল্পিত জীবনযাপন। নিয়মিত শরীরচর্চা, সুষম খাদ্য গ্রহণ, সুন্দর চিন্তা-ভাবনা, ধর্মীয় অনুশাসন মেনে সৎ জীবনযাপন, পরিমিত ঘুম- এসব। কাজেই নিজের শরীর ভালোবাসুন।

পর্ব ০২ (চলবে)

লেখক : গাইনি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ

চেম্বার : প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী, ঢাকা

ইউনাইটেড হাসপাতাল, গুলশাল-২, ঢাকা

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

বিজ্ঞাপন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com