মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ১২:২০ অপরাহ্ন

কাগজের মূল্য না কমালে কঠোর কর্মসূচি

কাগজের মূল্য না কমালে কঠোর কর্মসূচি

নিজস্ব প্রতিনিধি:

আগমী ৭ দিনের মধ্যে কাগজের মূল্য না কমালে কঠোর কর্মসূচি গ্রহণ করবে বলে জানিয়েছে বাংলাদেশ পেপার কোন অ্যান্ড টিউব ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন (বিপিসিটিএমএ)। আজ সোমবার সোমবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন এসোসিয়েশনের সভাপতি সরকার মো. সালাউদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্প বিশ্বে বৃহত্তম শিল্পের মধ্যে অন্যতম। বিশ্বের বুকে উল্লেখযোগ্য জায়গা দখল করতে সক্ষম হয়েছে এ শিল্প। পেপার কোন, পেপার টিউব, পেপার স্পুল, জুট স্পুল মূলত ব্যবহৃত হয়- স্পিনিং মিল, টেক্সাচাইল মিল, ডেনিস স্পিনিং, জুট মিল, রেকসিন ও টিস্যু পেপার ইন্ডাস্ট্রি ও পেপার মিলে। তাই তৈরি পোশাক শিল্পের উন্নয়নে এ শিল্পের গুরুত্ব অপরিসীম।

‘তবে পেপার কোন অ্যান্ড টিউব শিল্পে ব্যবহৃত কাঁচামাল কাগজের (বোর্ড) অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে আমরা লোকসান গুনছি। গত কয়েক সপ্তাহে কাগজের মূল্য টন প্রতি ৬ থেকে ১২ হাজার পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এই কাগজ লোকাল মিলে তৈরি হয়। সাধারণত কুড়ানো কাগজ এবং ওয়েষ্ট পেপার থেকে এই বোড উৎপাদিত হয়ে থাকে।’

সালাউদ্দিন বলেন, গত ১৫ দিনের মধ্যে ওয়েষ্টেজ পেপার, গ্যাস, বিদ্যুৎ, পরিবহন খরচ, ভ্যাট-ট্যাক্স কোনো কিছুর মূল্য বৃদ্ধি পায়নি। অথচ বোর্ড মিল মালিকগন অযৌক্তিকভাবে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করেছেন। তারা অতি মুনাফা করার লক্ষ্যে এ মূল্য বৃদ্ধি করেছেন বলে আমাদের নিকট প্রতীয়মান হয়। এই সেক্টরে অরাজকতা সৃষ্টির অসৎ উদ্দেশ্যে-এ পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

এ সময় তিনি বলেন, তাই আমাদের দাবি, এই মূল্য অবশ্যই কমাতে হবে। আগামী ৭ দিনের মধ্যে যদি এ মূল্য কমানো না হয়, তবে আমরা পরবর্তীতে কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবো।

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com