শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৭:৫৩ পূর্বাহ্ন

চার দিনেও শেষ হয়নি মহাসড়কের যানজট

চার দিনেও শেষ হয়নি মহাসড়কের যানজট

নিজেস্ব প্রতিবেদক :
ফেনীর ফতেহপুর রেল ক্রসিংয়ের ওভারপাস নির্মাণ কাজের কারণে সৃষ্ট যানজট পুরো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ছড়িয়ে পড়েছে। গত বুধবার রাতের এ যানজট আজ শনিবার বিকেলও শেষ হয়নি। কুমিল্লা থেকে শুরু হয়ে চট্টগ্রামের সিটি গেইট পর্যন্ত ঠেকেছে যানজট।
টানা চারদিনের যানজটে বিপর্যয় নেমে এসেছে পরিবহন সেক্টরে। মহাসড়কে আটকে পড়া যাত্রীরা পার করছে অমানবিক জীবন। মহাসড়কে এলোপাথাড়ি গাড়ি চালানোই মিরসরাই সীতাকুণ্ডে অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে। আজ শনিবার বিকেল ৪টা পর্যন্ত যানজট কমার কোন লক্ষণ দেখা যায়নি। এটি নিরসনে হাইওয়ে পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলছেন ভোগান্তির শিকার যাত্রী ও পরিবহন শ্রমিকরা।
ভুক্তভোগীরা জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী ফতেপুর এলাকায় চার লেন প্রকল্পের আওতায় রেল ক্রসিংয়ে ওভারপাস নির্মিত হওয়ায় ওই এলাকায় কয়েকমাস ধরে যানজট লেগে থাকে। আশপাশের বিকল্প সড়কগুলো দিয়ে যানবাহন চলাচল করায় যানজটের মাত্রা এতোটা প্রকট আকার ধারণ করেনি। হঠাৎ করে গত চারদিন ধরে যানজটের মাত্রা বিগত যে কেন রেকর্ডকে ছাড়িয়ে গেছে।
যানজটে আটকে পড়া যাত্রীদের পথে পথে পোহাতে হচ্ছে ভোগান্তি। বিশেষ করে নারী, শিশু, বয়োজেষ্ঠ্যদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে। আশপাশের যাত্রীরা বাস থেকে নেমে ১০-১৫ মাইল পায়ে হেটে গন্তব্যে পৌঁছুতে দেখা গেছে। দূরপাল্লার যাত্রীরা পেয়েছেন সীমাহীন ভোগান্তি। টানা দুইদিন তারা পার করেছেন গাড়িতে বসে। মহাসড়কের পার্শ্ববর্তী হোটেলগুলোতে খাবার সংকট দেখা দেয়ায় অভুক্ত থেকেছেন অনেকেই। গত বৃহস্পতিবার ঢাকা থেকে অফিস শেষ করে রাত ১০টায় সায়দাবাদ থেকে চট্টগ্রামের অভিমুখে যাত্রা করেন রাশেদুল হাসান নামের এক যাত্রী। দীর্ঘ যানজট পেরিয়ে চট্টগ্রামের একে খান পর্যন্ত আসতে তার সময় লেগেছে ২৩ ঘণ্টা।
এদিকে, তীব্র যানজটের কারণে এলোপাথাড়ি গাড়ি চালানোর কারণে মিরসরাইয়ে দুই জন এবং সীতাকুণ্ডে ১ জন নিহত হয়েছেন। আজ শনিবার সকাল ৭ টায় সীতাকুণ্ডের বাড়ককুণ্ড এলাকায় উল্টো পথ দিয়ে আসা একটি লরির ধাক্কায় ঘটনাস্থলেই অজ্ঞাত ব্যক্তি নিহত হয়েছেন। কুমিরা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট মাসুদ অজ্ঞাত পথচারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
এছাড়া, গতকাল শুক্রবার সন্ধ্যায় মিরসরাইয়ে মিঠাছরা বাজারের দক্ষিণ পাশে উল্টো পথে আসা একটি বাসের ধাক্কায় সাইফুল ইসলাম মিসু নামে এক যুবক ঘটনাস্থলে নিহত হন। গত বৃহস্পতিবার মিঠাছরা বাজারে অজ্ঞাত এক ভিক্ষুক যানজটের কারণে দ্রুতগতিতে আসা একটি ট্রাকের ধাক্কায় নিহত হন।
আজ শনিবার থেকে শুরু হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক ১ম বর্ষের ফাইনাল পরীক্ষা। যানজটের কারণে পরীক্ষার্থীরা সকাল থেকেই হল অভিমুখে বের হয়। সীতাকুণ্ড কলেজের শিক্ষার্থীরা মিরসরাই কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। আজ দুপুর ২টায় পরীক্ষা শুরু হলেও সকাল ৮ টার আগেই অনেককে বাসা থেকে বের হতে হয়েছে।
মিরসরাই কলেজের অধ্যক্ষ নুরুল আবছার বলেন, যানজটের কারণে শিক্ষার্থীরা যাতে সঠিক সময়ে কেন্দ্রে পৌঁছুতে পারে সেজন্য সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের মাধ্যমে আগাম তথ্য দেয়া হয়েছিলো। সর্বশেষ নির্ধারিত সময়ের ৩৭ মিনিট পর তিনজন শিক্ষার্থী মিরসরাই কলেজ কেন্দ্রে প্রবেশ করে।
সীতাকুণ্ড, মিরসরাই এবং ফেনীর হাইওয়ে পুলিশ বলছে রাস্তায় উল্টোপথে গাড়ি চালানোর কারণে যানজট তীব্র হচ্ছে। অপরদিকে বাস ও ট্রাক চালকদের অভিযোগ, হাইওয়ে পুলিশের সদস্যরা যানজট কমাতে মনোযোগ না দিয়ে তারা চাঁদাবাজিতে ব্যস্ত।
ঢাকাগামী মালবাহী ট্রাকের চালক রমিজ উদ্দিন বলেন, হাইওয়ে পুলিশ সব সময় রাস্তায় গাড়ি থামিয়ে চাঁদাবাজি করে। এই দুর্যোগের সময়ও তারা সঠিক দায়িত্ব পালন না করে পকেট ভারী করার কাজে ব্যস্ত।
এই বিষয়ে জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সোহেল সরকার বলেন, বাস ট্রাক চালকরা-তো বলবেই হাইওয়ে পুলিশ চাঁদাবাজি করে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘দিনরাত ডিউটি করার পর এমন অভিযোগ করলে কেমন লাগে?’

সময়ের ধারা নিউজটি শেয়ার করুন

© All rights reserved © somoyerdhara.com
Desing & Developed BY ThemesBazar.Com